আইপিএল’এর  শেষটা মনে রাখার মতো করতে চাইছে বিসিসিআই। ২৯ মে আমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ফ্র্যাঞ্চাইজি লিগের ফাইনাল। তার আগেই  জমকালো অনুষ্ঠানের প্রতীক্ষায় ক্রিকেটপ্রেমীরা। পারফর্ম করবেন বলিউড তারকা রণবীর সিং ও কিংবদন্তি সুরকার এআর রহমান।
চলতি আইপিএল’এর সঙ্গে ভালোভাবেই জড়িয়ে গিয়েছেন রণবীর।

মুম্বইয়ে অনুষ্ঠিত প্রায় প্রতিটি ম্যাচে তাঁকে গ্যালারিতে দেখা গিয়েছে। সবচেয়ে বড় কথা, সম্প্রতি রিলিজ হওয়া ‘৮৩’ সিনেমায় কপিল দেবের চরিত্রে অভিনয় করেছেন তিনি। বুধবার ভারতীয় বোর্ডের প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছেন, আইপিএলে সমাপ্তি অনুষ্ঠানে স্বাধীনতার ৭৫ বছর উপলক্ষ্যে এক বিশেষ অনুষ্ঠান থাকছে। সেখানে গত সাত দশকের ভারতীয় ক্রিকেটের বিভিন্ন স্মরণীয় মুহূর্ত প্রদর্শিত হবে।

উল্লেখ্য, স্বাধীনতার প্ল্যাটিনাম বর্ষ উদযাপনে কেন্দ্রীয় সরকারও  বিশেষ উদ্যোগ নিয়েছে। তারা ১৫ আগস্ট ‘আজাদ কা অমৃত মহোৎসব’ শীর্ষক একটি অনুষ্ঠান করবে। যেখানে ভারতের ইতিহাস, কৃষ্টি, সংস্কৃতি দেশবাসীর কাছে তুলে ধরা হবে। দু’বছর পর এই উপলক্ষ্যে ভারতীয় ক্রিকেট বোর্ড একটি আন্তর্জাতিক টুর্নামেন্ট করার সিদ্ধান্ত নিয়েছে।

এবার আইপিএল’এ কোনও উদ্বোধনী অনুষ্ঠান হয়নি। এর আগে ক্রোড়পতি লিগের উদ্বোধনী ও সমাপ্তি অনুষ্ঠান হয়েছিল ২০১৮ সালে। তারপর ২০১৯ থেকে ২০২১ পর্যন্ত ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে কোনও রকম অনুষ্ঠান হয়নি। কোভিডের প্রকোপ কিছুটা কমতেই আইপিএলে বিনোদন অটুট রাখার চেষ্টায় কোনও খামতি রাখতে চায় না বিসিসিআই।