গেল দক্ষিণ আফ্রিকা সফর থেকে ঘরের মাঠে লঙ্কার বিপক্ষে হোম সিরিজ, টানা ব্যর্থতার বৃত্তেই আটকে আছেন মমিনুল হক। এবার ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রানে ফিরতে অধিনায়কত্ব ছেড়েও দিলেন। কিন্তু তাতেও কাজের কাজ হলো না। সফরের একমাত্র তিন দিনের প্রস্তুতি ম্যাচের ১ম ইনিংসে ব্যাট করতে নেমে মমিনুল হক শূণ্য রানে আউট। এবার আজ দ্বিতীয় ইনিংসে তিনি হলেন টেষ্টের কষ্ট-দায়ক রান আউট! হায় মমিনুলের খারাপ সময়টা যেন শেষই হচ্ছে না।

যদিও রানে ফিরতে মরিয়াই মুমিনুল হকের কেন যেন হচ্ছে না। প্রস্তুতি ম্যাচে টস জিতে ব্যাটিং অনুশীলনটা সেরে নিতেই মুলত আগে ব্যাট করা। তামিমের ১৬২ রানের অপরাজিত ইনিংসে মমিনুল ছিলেন ব্যর্থ। বাংলাদেশের ৩১০/৭ ইনিংস ঘোষণার পর স্বাগতিক প্রেসিডেন্ট একাদশ ব্যাট করতে নেমে ৮ উইকেটে ৩৫৯ রান জমা করে। ৪৯ রান পেছনে থেকে বাংলাদেশ তৃতীয় দিনের শেষ দুই সেশন খেলতে নামে।

কিন্তু ওপেনার তামিম ক্রিজে গেলেন না। জয় আর মমিনুল ওপেন করলেন। কিন্তু দুর্ভাগ্য এবারও তার সঙ্গী হয়েছে, হলেন রান আউট। মমিনুলের পর তিন নাম্বারে ব্যাট করতে আসলেন মিরাজ। ইনজুরির কারণে লঙ্কার বিপক্ষে হোম সিরিজ মিস করা মিরাজকে টপ অর্ডারে নামিয়ে টিম ম্যানেজম্যান্ট মুলত তাঁর ব্যাটিং অনুশীলনটা শক্তিশালী করতে চেয়েছে। তাতে মিরাজ সফলও হয়েছেন।

ওয়েস্ট ইন্ডিজ প্রেসিডেন্ট একাদশের বিপক্ষ এটা প্রস্তুতি ম্যাচ। তারপরও মমিনুল হকের নিজের টেস্ট ক্যারিয়ারে কখনোই ইনিংস উদ্বোধনে নামেননি তিনি। সবচেয়ে বেশি ৫১ ইনিংসে তিন ও ৪৫ ইনিংসে চারে খেলেছেন মুমিনুল। ৫ ও ৮ নম্বর পজিশনে খেলেছেন একবার করে।

আজ বাংলাদেশ সময়ে সোমবার মধ্যরাতে মমিনুল হক ১৬ বল খেলে ১ বার মাত্র বল মাঠের বাইরে পাঠিয়েছেন। আর ১৭তম বলটি খেলার আগেই রান আউট হন।
অন্যদিকে দীর্ঘ দিন ধরে টেস্ট খেলার অপেক্ষায় থাকা মুস্তাফিজুর রহমান এবার লাল বল হাতে সাফল্য পেয়েছেন । প্রেসিডেন্ট একাদশের বিপক্ষে ৬ ওভারে ৩৪ রান দিয়ে তিন উইকেট নিয়েছেন তিনি। ১৮ ওভারে ৭৬ রান দিয়ে ৩ উইকেট পেয়েছেন এবাদত হোসেন।

এই প্রতিবেদন লেখা অবধি নিজেদের দ্বিতীয় ইনিংসে ১ উইকেট হারিয়ে ৪৩ রান করেছে সফরকারীরা। ১৬ বলে ৪ রান করে রান আউট হয়ে গেছেন মুমিনুল হক। ৪৩ বলে ২৮ রান করে অপরাজিত আছেন তিন নম্বরে খেলতে নামা মেহেদী হাসান মিরাজ। আর ওপেনার মাহমুদুল হাসান জয় ১৪ বলে ৪ রানে ব্যাট করছেন।