রাশিয়া-ইউক্রেন যুদ্ধ সাত মাস যেতে না যেতেই সেনা সংকটে। ইউক্রেনে রুশ আগ্রাসনের ঘটনায় বিশ্ব দুই ভাগে বিভক্ত হয়ে পড়েছে। প্রতিদিনই নতুন নতুন দিক উন্মোচীত হচ্ছে এই যুদ্ধের ফলাফলের উপর ভিত্তি করে। নতুন খবর হচ্ছে, রাশিয়া এরইমধ্যে বহু সৈন্য হারিয়েছে, সেনা সংকটে বিদেশীদের দিকে ঝুঁকে পড়েছে রাশিয়ান সেনাবাহিনী।

যুদ্ধে ইউক্রেনের পাল্টা জবাবে রাশিয়ার আহতের সংখ্যাও একে বারে কম নয়। আবার কেউ যুদ্ধের ময়দান থেকে পালিয়েছে। সংকটে পড়েছে রাশিয়া সেনা সংখ্যা নিয়ে। তৈরি হয়েছে সৈন্য সংকট। সেনা সংকট দূর করতে রাশিয়া ভ্রাম্যমাণ ট্রাকে করে সেনা সংগ্রহের পাশাপাশি বিদেশীদের মাঝে লিফলেট বিতরণ শুরু করেছে। রাশিয়া এখন সেনা সংকট কাটাতে বিদেশীদের সেনা বাহিনীতে চুক্তি ভিক্তিক নিয়োগ দেবার ঘোষণা দিয়েছে। বেতন ধরা হয়েছে প্রায় তিন হাজার ডলার, যা স্বাভাবিকের তিনগুণ।

রাশিয়ান সিলেকশন পয়েন্ট ফর মিলিটারি সার্ভিসের প্রধান সের্গেই আরদাসেভ বলেন, ১৮ থেকে ৬০ বছরের রুশ এবং বিদেশি সব নাগরিককেই আমরা মিলিটারি সার্ভিসের জন্য বিবেচনা করছি। অন্তত উচ্চ মাধ্যমিক পাস হলেই আমরা তাকে উপযুক্ত মনে করছি। মূলত দেশপ্রেমী নাগরিকদের নির্বাচন করা হচ্ছে। বিশেষ সামরিক অভিযানের জন্য তিন থেকে ছয় মাসের জন্য তাদের সাথে চুক্তি করা হবে। আগ্রহীদের প্রথমে মানসিক পরীক্ষা দিতে হবে। পরে তিন ধাপে হবে শারীরিক পরীক্ষা।

এরই মধ্যে অনেক রুশ নাগরিকই সারা দিয়েছে সরকারের এ আহ্বানে। এক সেনা নিয়োগ প্রার্থী বললেন, শৈশব থেকেই সেনাবাহিনীতে কাজ করার স্বপ্ন ছিল তার। বর্তমানে তিনি একজন মিউজিশিয়ান। তবে এখন রুশ সশস্ত্র বাহিনীতে চুক্তিভিত্তিক কাজ করতে আগ্রহী তিনি।

সূত্র : আল জাজিরা