ইউক্রেনের রাষ্ট্রপতি একটি জার্মান সাক্ষাত্কারে বলেছেন যে ভ্লাদিমির পুতিনের সংরক্ষকদের ডাকার বিষয়ে বক্তৃতা “আমার জন্য কোন খবর ছিল না।” তিনি বলেন, এরই মধ্যে প্রক্রিয়া শুরু হয়েছে। ইউক্রেনের রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি বুধবার জার্মান সংবাদপত্র বিল্ডের অনলাইন টিভি চ্যানেলে উপস্থিত হয়েছিলেন, তার রাশিয়ান প্রতিপক্ষ ভ্লাদিমির পুতিনের একটি বক্তৃতার পরেই ঘোষণা করেছিলেন যে রাশিয়া “আংশিক” সংহতিতে কয়েক লক্ষ সংরক্ষণবাদীকে ডাকবে।

জেলেনস্কি বলেন, পুতিনের মন্তব্যগুলি কোনও আশ্চর্যজনক নয়। পুতিন প্রকাশ্যে এমন একটি প্রক্রিয়া স্বীকার করছেন যা আসলে কিছু সময় আগে শুরু হয়েছিল। জেলেনস্কি বক্তৃতা সম্পর্কে তার চিন্তাভাবনা জানতে চাইলে বলে, পুতিন ইতিমধ্যে এই প্রক্রিয়াটি শুরু করেছেন, এখন পর্যন্ত “অফিশিয়ালিভাবে, এটা তাঁর আদেশে” নয়। ইউক্রেনীয় গোয়েন্দা সংস্থা এবং এর অংশীদাররা উভয়ই ইতিমধ্যে “এখন কয়েক মাস ধরে” এই কল-আপগুলিকে হাইলাইট করেছে।

জেলেনস্কি, ইউক্রেনে রাশিয়ার ব্যাপক ক্ষতির কারণে নিয়োগটি প্রয়োজনীয় ছিল। আমরা ইতিমধ্যে জানি, তারা ক্যাডেটদের, ছেলেদের যারা লড়াই করতে পারেনি। পুতিন “ইউক্রেনকে রক্তে ডুবিয়ে দিতে চায়, কিন্তু তার নিজের সৈন্যদের রক্তও চায়। পুতিনের গোপন হুমকিগুলি পারমাণবিক অস্ত্র ব্যবহারের সম্ভাবনা বাড়াতে দেখা যাচ্ছে, যদিও তিনি বলেছিলেন যে এটি স্পষ্টতই উড়িয়ে দেওয়া যায় না।”

সূত্র : আল-জাজিরা