নিউজিল্যান্ডের মাটিতে গতকাল থেকেই শুরু হয়ে গেছে ত্রিদেশীয় সিরিজ। এই সিরিজে মাহমুদুল্লাহ রিয়াদের থাকার কথা ছিল। থাকার কথা ছিল টি-২০ বিশ্বকাপ দলেও। তা তো হয়নি, দলে তালিকায় ছিলেন না রিয়াদ। বাদ দেবার পর বিসিবি একাদশের হয়ে বিসিবি রিয়াদকে ‘এ’ দলের মোড়কে ভারতের তামিলনাড়ুতে খেলতে যাবার জন্য  প্রস্তাব করেছে। এটা কি অপমানের সামিল নয়-কি?

এরই মধ্যে আন্তর্জাতিক টি-২০ থেকে অবসর নিয়েছেন তামিম ও মুশফিক। বিশ্বকাপের দলে রাখা হয়নি মাহমুদউল্লাহকেও।

প্রশ্ন হচ্ছে বিসিবি এই অপমানটা কেন করল? এটা কি বিসিবি উচিত হয়েছে? জানতে চাওয়া হয় চ্যানেল ২৪-এর ক্রীড়া বিভাগের প্রধান সিনিয়র ক্রীড়া সাংবাদিক দিলু খন্দকারের কাছে। তিনি দৈনিক বার্তাকে মুঠোফোনে বলেন, ‘আমি মনে করি বিসিবি যদি মনে করে রিয়াদের বয়স হয়ে গেছে, তাঁকে বাদ দিতে হবে, সেটা বিসিবি করতেই পারে। তবে বিশ্বকাপ দলে রিয়াদের থাকা উচিত ছিল। রিয়াদের ক্যারিয়ার অনুযায়ী তাকে টি২০-তেই মানায়। ক্রিকেটে বহু ক্রিকেট তারকা বাদ হয়ে গেছেন। অনেকে নিজে থেকে অবসরে গেছেন। মুশফিক নিজে থেকে সরে গেলেন। রিয়াদকে যেহেতু দলে রাখা হয়নি, তাই তাকে বিসিবি একাদশের জন্য ডাকা ঠিক হয়নি। এটা অবশ্যই গ্রহণযোগ্য না।রিয়াদে রাখবে না ভাল কথা, তাই বলে বিসিবি একাদশে ডাকতে পারে না।’

১০ অক্টোবর থেকে শুরু হওয়ার কথা জাতীয় ক্রিকেট লিগ। এর আগের বিসিবি একাদশের দিনই দুটি চার দিন ও তিনটি এক দিনের ম্যাচ খেলবে চেন্নাই-তে। মোহাম্মদ মিঠুনের নেতৃত্বে এ দলে আছেন সাবেক টেস্ট অধিনায়ক মুমিনুল হক, তাইজুল ইসলাম, খালেদ আহমেদ, সাদমান ইসলাম, সাইফ হাসান, এনামুল হকরা।