ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (ডুয়েট) তিনদিন ব্যাপী ‘ইউনিভার্সিটি পলিসি অ্যান্ড স্ট্র্যাটেজি (অ্যাক্ট, রুলস্ অ্যান্ড অর্ডিনেন্স)’ বিষয়ক কর্মশালা রবিবার শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান প্রধান অতিথি হিসেবে এ কর্মশালাটি উদ্বোধন করেন। ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে আয়োজিত এ কর্মশালা গাজীপুরস্থ ডুয়েট’র সেমিনার কক্ষে শুরু হয়।
কর্মশালায় সভাপতিত্ব করেন আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. মো. রাজু আহমেদ। শুভেচ্ছা বক্তব্য দেন আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মোহাম্মদ ওয়াসিম দেওয়ান।

অনুষ্ঠানের প্রধান অতিথি উপাচার্য অধ্যাপক ড. এম. হাবিবুর রহমান বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অ্যাক্ট, রুলস্ অ্যান্ড অর্ডিনেন্সের প্রয়োজনীয়তা তুলে ধরে বলেন, প্রত্যেক শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা, কর্মচারীকে যথাযথভাবে বিশ^বিদ্যালয়ের বিভিন্ন অ্যাক্ট, রুলস্ অ্যান্ড অর্ডিনেন্স অনুযায়ী কার্যনির্বাহ করতে হবে। এ জন্য সকলকে সুস্পষ্টভাবে বিধি-বিধান জানার মাধ্যমে বিশ^বিদ্যালয়ের গুনগত মান উন্নয়নের সঙ্গে সঙ্গে স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করতে হবে। এক্ষেত্রে চতুর্থ শিল্প বিপ্লবের উপাদানসমূহ কাজে লাগানোর বিষয়টি তিনি উল্লেখ করেন।

তিনি আরো বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের আবির্ভাবের সঙ্গে সঙ্গে মানবজাতির জীবনযাপন, কাজ এবং একে অপরের সঙ্গে যোগাযোগের ক্ষেত্রে আমরা এক নতুন মাত্রা দেখতে পাচ্ছি। ফলে চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলায় শিক্ষা, গবেষণা ও উদ্ভাবন সবচেয়ে গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে বিশ^বিদ্যালয়গুলো মূল ভূমিকা পালন করতে পারে। তিনি কৃত্রিম বুদ্ধিমত্তা, বায়োটেকনোলজি, ন্যানোটেকনোলজি, মেকাট্রনিক্স, নবয়নযোগ্য জ¦ালানি শক্তি, পরিবেশবান্ধব অবকাঠামোগত উন্নয়ন, নতুন নতুন ম্যাটেরিয়াল তৈরি এবং কম্পিউটার এইডেড ডিজাইনসহ বিভিন্ন ধরনের উদ্ভাবনের সমন্বয় সাধনের মাধ্যমে সমস্যাগুলোকে সমাধান করে শিক্ষকদের দেশ ও জাতিকে এগিয়ে নেওয়ার আহবান জানান। এছাড়া তিনি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী দেশরতœ শেখ হাসিনার নেতৃত্বে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শ ও দর্শনকে লালন করে দেশ প্রেমের মন্ত্রে উজ্জ্বীবিত হয়ে উন্নত রাষ্ট্র গড়ার আহবান জানান।

কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও ইনস্টিটিউটের প্রভাষকবৃন্দ অংশগ্রহণ করেন।