গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র পদে আলোচিত স্বতন্ত্র প্রার্থী ও সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুনের তিন সমর্থককে নির্বাচন আচরণবিধি ভঙ্গের অভিযোগে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। এসময় দু’টি মোটরসাইকেল জব্দ ও একটিকে আরো ৫ হাজার টাকা জরিমানা করা হয়। শনিবার সন্ধ্যায় মহানগরীর পূবাইল কলেজ গেইট এলাকায় এ ঘটনা ঘটে। নির্বাচনে আচরণ বিধি সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু বকর সিদ্দিক এ অর্থদন্ড করেন।

জিএমপি’র পূবাইল থানার ওসি জাহিদুল ইসলাম জানান, শনিবার সন্ধ্যায় নির্বাচনী আচরণ বিধি ভঙ্গ করে কয়েকশ’ মোটরসাইকেল শোভাযাত্রাসহ স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুন তার নির্বাচনী প্রচার চালাচ্ছেন। এমন অভিযোগের ভিত্তিতে নির্বাচনে আচরণ বিধি সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালতের দায়িত্বরত নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু বকর সিদ্দিকের উপস্থিতিতে মহানগরীর পূবাইল কলেজ গেইট এলাকায় স্বতন্ত্র মেয়র প্রার্থী জায়েদা খাতুনের গাড়ির বহরকে থামানো হয়। এ সময় তার সঙ্গে গাড়ীতে তার ছেলে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম ছিলেন। তাদের বহনকারী গাড়ীর সামনে ও পিছনে ৩/৪ শ’ মোটরসাইকেল ছিল। পরে জায়েদা খাতুনের পক্ষে সেখানে উপস্থিত জাহাঙ্গীর আলম জানান, তিনি তার মা ও চালকসহ চারজন তার মায়ের টেবিল ঘড়ি প্রতীকের পক্ষে প্রচারণায় অংশ নেওয়ার জন্য বাসা থেকে বের হয়েছেন। পথে আশেপাশের এলাকা থেকে অন্যান্য মোটরসাইকেল তাদের সঙ্গে যুক্ত হয়েছে। তাদের কাউকে তিনি বা তার মা আনেননি। এ বক্তব্য শোনার পর দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেট তাদেরকে সতর্ক করে জাহাঙ্গীর আলম ও তার মাকে চলে যাওয়ার অনুমতি দেন। পরে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করে নির্বাচনী প্রচারণায় মোটর শোভাযাত্রা নিয়ে অংশগ্রহণকারী জায়েদা খাতুনের তিন সমর্থকের দুইজনকে ৩০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা এবং একজনকে ৪০ হাজার টাকা সহ মোট এক লাখ টাকা অর্থদন্ড করেন।

নির্বাহী ম্যাজিষ্ট্রেট আবু বকর সিদ্দিক জানান, এ অবস্থায় প্রার্থীকে নির্বাচনী আচরণবিধি ভঙ্গের ব্যাপারে প্রথমবারের মতো সতর্ক করা হয়। তারা চলে গেলে মোটর শোভাযাত্রায় অংশগ্রহণকারী টেবিল ঘড়ি প্রতীকের সমর্থক তিনজনকে আর্থিক জরিমানা করা হয়। তাদের দু’জনকে ৩০ হাজার টাকা করে ৬০ হাজার টাকা ও একজনকে ৪০ হাজার টাকাসহ মোট একলাখ টাকা অর্থদন্ড করা হয়। তিনি আরো জানান, এ সময় দু’টি মোটরসাইকেল জব্দ করা হয় ও একটি মোটরসাইকেলের মালিককে ৫হাজার টাকা অর্থদন্ড করা হয়।

তিনি আরো বলেন, বলেন, টেবিল ঘড়ি প্রতীকের মেয়র প্রার্থীর নির্বাচনী গণসংযোগ চলাকালে আচরণবিধি ভঙ্গের অভিযোগে মহানগরীর পূবাইল কলেজ গেট এলাকায় তাদের থামানো হয়। এসময় টেবিল ঘড়ি প্রতীকের প্রার্থীর পক্ষে জাহাঙ্গীর আলম জানান, তাঁরা গাড়ির চালক, প্রার্থীসহ মোট চারজন নির্বাচনে প্রচারণায় বের হন। মোটর শোভাযাত্রায় যারা এসেছে, তাদের তাঁরা আনেননি। তারা এমনিতেই এসেছে।

আগামী ২৫ মে গাজীপুর সিটি কর্পোরেশনের এবারের নির্বাচন অনুষ্ঠিত হবে। এ নির্বাচনে মেয়র পদে ৮জন প্রার্থী প্রতিদ্বন্ধিতা করছেন। এছাড়াও ১৯টি সংরক্ষিত মহিলা কাউন্সিলর আসনে ৭৮ জন এবং ৫৭টি ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদের ২৪৩ জন সহ মোট মোট ৩২৯ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্ধিতা করছেন।