ওপেনিং জুটি ভাঙতে না পারলে বড় রান আটকানো ‘অসম্ভব’। টস জিতে বোলিং নিয়ে আফগান ওপেনার রহমানুল্লাহ গুরবাজ ও ইব্রাহিম জাদরানের সেঞ্চুরি আটকাতে পারেনি বাংলাদেশ। রেকর্ড ২৫৬ রানের জুটি গড়েছেন তারা। আফগানিস্তান ৯ উইকেটে ওয়ানডের তৃতীয় সর্বোচ্চ ৩৩১ রান তুলেছে। জিততে হলে তাই রেকর্ড গড়তে হবে লিটন-সাকিবদের।

রশিদদের কাছে প্রথম ওয়ানডে হারের পর ‘নাটকীয়’ দুটি দিন গেছে দেশের ক্রিকেটে। তামিম হঠাৎ অবসর নিয়ে একদিন পর প্রধানমন্ত্রীর নির্দেশে ফিরলেও দল ধাক্কা সামলাতে পেরেছে কিনা আছে প্রশ্ন। নাঈম শেখকে একাদশে ডেকে টস জিতে বোলিং নেন নেতৃত্বভার পাওয়া লিটন দাস। কিন্তু তার এলোমেলো বোলিং আক্রমণের সুযোগ নিয়ে দুর্দান্ত জুটি গড়ে আফগানিস্তান।

একপ্রান্তে উইকেট ধরে রেখেছিলেন ইব্রাহিম জাদরান। অন্য প্রান্তে ব্যাট তুলে খেলতে থাকেন রহমানুল্লাহ গুরবাজ। তারা প্রথমে দেশের সর্বোচ্চ ১৪১ রানের ওপেনিং জুটির রেকর্ড ভাঙেন। এরপর ভাঙেন দেশের পক্ষে সর্বোচ্চ ২১৮ রানের জুটির রেকর্ড। এর মধ্যে গুরবাজ সেঞ্চুরি তুলে নেন। ফেরেন ১২৫ বলে ১৪৫ রানের দুর্দান্ত ইনিংস খেলে। মাত্র ২০ ওয়ানডে খেলে চতুর্থ সেঞ্চুরির এই ইনিংস তিনি সাজান ১৩টি চার ও আটটি ছক্কার শটে।

এরপর দ্রুত উইকেট তুলে নিতে শুরু করে বাংলাদেশ। তাতে আটকানো যায়নি আফগানদের রান। ওপর প্রান্তে দাঁড়িয়ে ইব্রাহিম জাদরান তুলে নেন সেঞ্চুরি। ১১৯ বল খেলে নয়টি চার ও এক ছক্কায় ঠিক ১০০ রান করে আউট হন এই ২১ বছর বয়সী ব্যাটার। মাত্র ১৩ ওয়ানডেতে চতুর্থ সেঞ্চুরির স্বাদ পান। শেষ দিতে মোহাম্মদ নবী ১৫ বলে ২৫ রান যোগ করেন। অন্য ব্যাটাররা ১০ রান পেরোতে পারেননি।

দুই আফগান ওপেনারের কাছে শুরুতে মার খাওয়া বাংলাদেশ বোলারদের মধ্যে সেরা বোলিং ফিগার সাকিব আল হাসানের। তিনি ১০ ওভারে ৫০ রান দিয়ে নিয়েছেন ২ উইকেট। অন্য স্পিনার মেহেদি মিরাজ ১০ ওভারে ৬০ রান দিয়ে নিয়েছেন দুটি উইকেট। এছাড়া পেসার মুস্তাফিজ ও হাসান মাহমুদ দুটি করে উইকেট নিলেও ১০ ওভারে যথাক্রমে ৬০ ও ৭০ রান খরচ করেন। ইনজুরি নিয়ে মাঠ ছাড়ার আগে পেসার এবাদত ৯.২ ওভারে ৬১ রানে নেন একটি উইকেট।

ওয়ানডে ফরম্যাটে আফগানদের সর্বোচ্চ রান ৩৩৮। ওই রেকর্ড ভাঙার পথে ছিল হাসমতুল্লাহ শাহেদির দল। সেটা না পারলেও ওয়ানডের তৃতীয় সর্বোচ্চ (দ্বিতীয় সর্বোচ্চ ৩৩৩) সংগ্রহ পেয়েছে সফরকরীরা। ওই রান তাড়া করে জিততে পারলে রেকর্ড হবে স্বাগতিক বাংলাদেশের। এর আগে দু’বার সর্বোচ্চ ৩২২ রান তাড়া করে জিতেছে বাংলাদেশ।