মানবাধিকার কমিশন চেযারম্যান কামাল উদ্দিন আহমেদ বলেছেন, এখন পর্যন্ত দেশের মানবাধিকার পরিস্থিতি ও নির্বাচনী পরিবেশ অনেক ভালো।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক নির্বাচনী প্রতিনিধি দল সোমবার জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যানের সঙ্গে সাক্ষাৎ করলে তিনি এসব কথা বলেন। বেলা সোয়া ১১টা থেকে দুপুর সোয়া ১২টা পর্যন্ত কারওয়ান বাজারস্থ কমিশন কার্যালয়ে এই সাক্ষাৎ অনুষ্ঠিত হয়। এ সময় কমিশনের সার্বক্ষণিক সদস্য সেলিম রেজাসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে নির্বাচনের পরিবেশ এবং মানবাধিকার পরিস্থিতি সম্পর্কে জানতে চায় ইইউ প্রতিনিধি দল। এসময় কমিশন জানায়, সিটি নির্বাচনগুলোতে পরিবেশের উন্নতি দেখা গেছে। মানবাধিকার লঙ্ঘন ও সহিংসতা কম হয়েছে।

সার্বিক বিবেচনায় নির্বাচনে ইইউ পর্যবেক্ষক পাঠাবে বলে মনে করছেন মানবাধিকার কমিশন চেয়ারম্যান। তবে মানবাধিকার লঙ্ঘন হয় এমন সব ঘটনায় কমিশন দৃষ্টি রাখছে।

প্রতিনিধি দলের সঙ্গে ঘণ্টাব্যাপী বৈঠক শেষে কমিশনের চেয়ারম্যান ড. কামাল উদ্দিন আহমেদ সাংবাদিকদের বলেন, আগামী নির্বাচনের সময় পর্যবেক্ষণ টিম পাঠানো যাবে কিনা বা প্রয়োজন আছে কিনা সে ব্যাপারে উনারা পরীক্ষা-নিরীক্ষা করতে এসেছেন। আমরা বলেছি, সাম্প্রতিক সিটি কর্পোরেশন নির্বাচনের প্রেক্ষিতে এখনকার পরিবেশ অনেক ভালো। দেশে মানবাধিকার পরিস্থিতির স্বাভাবিক রয়েছে।

তিনি বলেন, কাউকে আঘাত বা আক্রমণ করার অধিকার কারোর নেই। এটা করা হলে তা হবে চরম মানবাধিকার লঙ্ঘন।

ড. কামাল উদ্দিন আহমেদ বলেন, প্রতিনিধি দল জানতে চেয়েছেন আগের চেয়ে নির্বাচনী পরিবেশ কোনো উন্নতি হয়েছে কিনা, জবাবে চেয়ারম্যান বলেন, পাঁচটি সিটি কর্পোরেশন নির্বাচনের পর নির্বাচনী পরিবেশ অনেক উন্নতি হয়েছে।

প্রতিনিধি দল জানতে চেয়েছেন, আগামী জাতীয় সংসদ নির্বাচন কিভাবে ও কোন প্রক্রিয়ায় অনুষ্ঠিত হবে। জবাবে মানবাধিকার কামাল উদ্দিন জানিয়েছেন, নির্বাচনের আগে বিভাগীয় পর্যায়ে বিভিন্ন জেলা প্রশাসক ও পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট কর্মকর্তাদের নিয়ে কমিশন আলাদাভাবে বসবে। সব রাজনৈতিক দলের অংশগ্রহণের মাধ্যমে দেশে একটি সুষ্ঠু নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে সরকার আন্তরিকভাবে সচেষ্ট।

চেয়ারম্যান প্রতিনিধি দলকে আরও জানান, বিচার বহির্ভূত হত্যা, গুম, খুনসহ মানবাধিকার লঙ্ঘনের ব্যাপারে আমরা যথেষ্ট সচেতন রয়েছি।