“বেশি বেশি গাছ লাগাই, সবুজে পরিবেশ সাজাই” এই পতিপাদ্যে সাতক্ষীরা জেলার কালীগঞ্জ উপজেলার চাম্পাফুলে বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ কর্মসূচি পালন করেছে ‘আমরা’ নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। রবিবার (৩০ জুলাই) চাম্পাফুল আঃ প্রঃ চঃ মাধ্যমিক বিদ্যাপীঠে সকাল ৯টায় দিকে স্বেচ্ছাসেবী সংগঠন ‘আমরা’ ও ‘খাদিজা ফাউন্ডেশন’র আয়োজনে এক হাজার ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।

বৃক্ষরোপন ও গাছের চারা বিতরণ কার্যক্রমে উপস্থিত ছিলেন বিদ্যাপীঠের প্রধান শিক্ষক আব্দুল হাকিম সহ সহকারী শিক্ষক বৃন্দ। এছাড়াও ‘আমরা’র সভাপতি অলিউল্লাহ, সাধারণ সম্পাদক নাজমুল হুসাইন, স্কুল কার্যক্রম বিষয়ক সম্পাদক আবির হোসেন, উপদেষ্টা আসাদুল্লাহ আল মাসুদসহ সংগঠনের সদস্যবৃন্দ। এছাড়া এসময় খাদিজা ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক ও সাবেক কৃষি ব্যাংক কর্মকর্তা গোলাম মোস্তফা, বিশিষ্ট ব্যবসায়ী আল মামুন রেজা ও নজরুল ইসলাম গাইন উপস্থিত ছিলেন।

খাদিজা ফাউন্ডেশনের পরিচালক গোলাম মোস্তফা বলেন, এই বৃক্ষরোপন ও গাছের চারা বিতরণ একটি মহৎ কাজ। আমি আমার পক্ষ থেকে সংগঠনের সকল সদস্যকে ধন্যবাদ জানাই। নিজেকে এই কাজে সম্পৃক্ত রাখতে পেরে খুবই ধন্য মনে হচ্ছে।

এসময় ‘আমরা’ সংগঠনের সভাপতি অলিউল্লাহ বলেন, আমাদের সংগঠনের পক্ষ থেকে এর আগেও বৃক্ষ রোপন কার্যক্রম পরিচালিত হয়েছে। তবে এবার বৃহৎ পরিসরে সকল শিক্ষার্থীদের মাঝে বৃক্ষ বিতরণ কার্যক্রম শুরু করেছি। আশা করি ভবিষ্যতে এ কার্যক্রম অবহ্যত থাকবে। এসময় তিনি উপস্থিত সবার উদ্দেশ্যে বলেন, প্রত্যেকের বাড়ির আঙ্গিনায় অন্তত একটি করে হলেও ফলজ, বনজ ও ঔষধি গাছের চারা রোপণ করা উচিত।

প্রসঙ্গত, ২০১৯ সালের ১লা জানুয়ারি কয়েকজন স্বপ্নবাজ তরুণের হাতে গড়ে ওঠা সংগঠন ‘আমরা’। এটি বাংলাদেশের দক্ষিণ বঙ্গের জেলা সাতক্ষীরার একটি স্বেচ্ছাসেবী, অরাজনৈতিক ও মানবসেবামূলক সংগঠন। প্রতিষ্ঠালগ্ন থেকে বর্তমান পর্যন্ত সমাজের বিভিন্ন মানবসেবামূলক কর্মকাণ্ড পরিচালনা করে মুনাম কুড়িয়েছে সংগঠনটি।

আবির হোসেন
ইসলামী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি