২৫ তম ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরি-২০২৩ এ যোগ দিতে দক্ষিণ কোরিয়া গমন করেছে মিরসরাইয়ের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ জেবি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী মুনতাহিনা আক্তার মীম (১৪)। চট্টগ্রামের জামেয়া আহমেদিয়া আলিয়া সুন্নীয়া মহিলা ফাজিল মাদ্রাসা’র স্কাউট টিমের সাথে যুক্ত হয়ে বাংলাদেশ কন্টিনজেন্টের সাথে রবিবার (৩০ জুলাই) বাংলাদেশ সময় রাত ১১.৫৫ মিনিটে ঢাকা শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সিংগাপুর এয়ারলাইনসের একটি বিশেষ ফ্লাইটে দক্ষিণ কোরিয়া’র উদ্দেশ্যে রওয়ানা দেয়। ১৫ দিনের সফর শেষে আগামী ১৩ আগষ্ট দেশে ফেরার কথা রয়েছে।

মুনতাহিনা আক্তার মীম জেবি উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী। মিরসরাইয়ের ঐতিহ্যবাহী স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন জাগ্রত প্রতিভার সাধারণ সম্পাদক ও করেরহাট বাজারের ভূইয়া স্টোরের স্বত্বাধিকারী মোঃ গোলাম মর্তুজা ভূইয়া’ এবং গৃহিণী নাজমা আক্তারের একমাত্র কন্যা।

মুনতাহিনা আক্তার মীম ২০২০ সালে ৬ষ্ঠ শ্রেণিতে থাকা অবস্থায় স্কাউটের সাথে সম্পৃক্ত হয়। ক্রমান্বয়ে বিভিন্ন সময়ে বিভিন্ন স্থানে স্কাউট প্রশিক্ষণে অংশ গ্রহণ করে। চলতি বছরের ১৯-২৭ জানুয়ারি বাংলাদেশ স্কাউটের অধীনে গাজীপুরের মৌচাকে অনুষ্ঠিত ৩২ তম এশিয়া প্যাসিফিক এবং ১১ তম জাতীয় স্কাউট জাম্বুরি’তে সাফল্যের সাথে অংশ গ্রহণ করে। এছাড়াও ২০১৫ সালে প্রথম শ্রেণির শিক্ষার্থী থাকা অবস্থায় রিলায়েন্স ট্যালেন্টপুল বৃত্তি পরীক্ষায় অংশ নিয়ে গোল্ড মেডেল অর্জন করে।

বাংলাদেশ স্কাউট মীরসরাই উপজেলা শাখার সাধারণ সম্পাদক ও মীরসরাই সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ দিদারুল আলম জানান, ৩২তম এশিয়া প্যাসিফিক এবং ১১তম জাতীয় স্কাউট জাম্বুরি’তে বাংলাদেশের সর্বোচ্চ মিরসরাই উপজেলা’র ১০টি শিক্ষা প্রতিষ্ঠানের ১২ টিম অংশ গ্রহণ করে। সেখান থেকে ভালো পারফরম্যান্স করায় মীম ২৫ তম ওয়ার্ল্ড স্কাউট জাম্বুরি-২০২৩ এর জন্য নির্বাচিত হয় এবং চট্টগ্রামের জামেয়া আহমেদিয়া আলিয়া সুন্নীয়া মহিলা ফাজিল মাদ্রাসা’র স্কাউট টিমের সাথে যুক্ত হয়ে বাংলাদেশ কন্টিনজেন্টের সাথে দক্ষিণ কোরিয়া গমন করে।

আকতার হোসেন, মিরসরাই