বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ে (বশেমুরকৃবি) ভালো বীজ উৎপাদন, সংরক্ষণ ও বিপনন বিষয়ে বীজ প্রযুক্তির উপর ৫দিন ব্যাপী সার্টিফিকেট কোর্সের প্রশিক্ষণ শুরু হয়েছে। রবিবার বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক ভবনে এ প্রশিক্ষনের উদ্বোধন অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষি মন্ত্রণালয়ের প্রাক্তন সচিব ও বীজ উইংয়ের সাবেক মহাপরিচালক আনোয়ার ফারুক এবং অত্র বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার প্রফেসর তোফায়েল আহমেদ। এতে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (বহিরাঙ্গন কার্যক্রম) প্রফেসর ইমরুল কায়েস।

প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ গিয়াসউদ্দীন মিয়া বলেন, উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে গুণগতমানের বীজ গুরুত্বপূর্ণ ভ’মিকা রাখে। বিশ্ব পরিস্থিতি বিবেচনায় খাদ্য ঘাটতি মোকাবেলায় বাংলাদেশকে গুণগতমানের বীজ উৎপাদন, সংরক্ষণ ও কৃষকের মাঝে ছড়িয়ে দিতে এ প্রশিক্ষণ গুরুত্বপূর্ণ ভ’মিকা পালন করবে। এ বিশ্ববিদ্যালয়ের দক্ষ জনশক্তি ও গবেষকগণের নিরন্তর প্রচেষ্টায় ধান, গম, তৈলবীজ, শাক-সবজি ও ফলমূলসহ ৭০টিরও বেশী নতুন জাত উদ্ভাবন করেছেন। এসবের বীজ কৃষকের মাঝে ছড়িয়ে দিয়ে দেশের খাদ্য ঘাটতি মোকাবেলার অনন্য নজির স্থাপন করেছে।

অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন- বীজ বিজ্ঞান ও প্রযুক্তি ইউনিটের প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) ড. এম. ময়নুল হক এবং একই ইউনিটের প্রফেসর ও বিশ্ববিদ্যালয়ের সাবেক পরিচালক ড. একেএস আমিনুল ইসলাম। উদ্বোধনী অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের অনুষদীয় ডীন, পরিচালকসহ দেশের সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের ৩০ জন প্রশিক্ষণার্থী এ প্রশিক্ষণে অংশ নেন।