বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক তামিম ইকবালের বিদায়ের পর নতুন অধিনায়ক নির্বাচনের প্রক্রিয়া শুরু হয়। শেষ পর্যন্ত বিসিবি সাবেক ওয়ানডে অধিনায়ক বিশ্ব ক্রিকেটের জনপ্রিয় তারকা সাকিব আল হাসানের ওপর আস্থান রাখলো। অনেক নাটকীয়তার পর আজ ১১ আগস্ট শুক্রবার জানা গেলো এশিয়া কাপ, বিশ্বকাপে বাংলাদেশের অধিনায়কের নাম। কয়েকদিন ধরে বাসাতে বেশ জল্পনা চলছিল এ নিয়ে। সাকিব আল হাসানের পক্ষে বেশি মত ছিল। তবে আলোচনায় আরও কয়েক ক্রিকেটার নাম আসে।

জানা যায়, বাংলাদেশের নতুন ওয়ানডে অধিনায়ক সাকিব আল হাসান। নিশ্চিত করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। আসন্ন এশিয়া কাপ ও বিশ্বকাপে সাকিবের নেতৃত্বে খেলবে লাল সবুজের দল।

শুক্রবার (১১ আগস্ট) দুপুরে গুলশানের বাসভবনে সংবাদমাধ্যমের মুখোমুখি হন বিসিবি সভাপতি। এ সময় সাকিবকে অধিনায়ক ঘোষণা দিয়ে তিনি বলেন, ‘এশিয়া কাপ ও বিশ্বকাপের সাকিবকে অধিনায়ক করা হয়েছে। বিশ্বকাপ ও এশিয়া কাপের দল আগামীকাল ঘোষণা করা হবে। আপাতত এশিয়া কাপের ১৭ জনের দল দেবেন নির্বাচকেরা।’

ওয়ানডেসহ ক্রিকেটের তিন সংস্করণের নেতৃত্বই এখন সাকিবের কাঁধে। তবে তিনি এক সঙ্গে তিন সংস্করণ চালিয়ে যাবেন কি না সেটা তার সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিসিবি সভাপতি।

‘আমি মনে করি, ওর (সাকিব) জন্য তিন সংস্করণে একসঙ্গে অধিনায়কত্ব করা কঠিন। এটা ওর সঙ্গে কথা বলে ঠিক করতে হবে। ও কোন সংস্করণে করতে চায়, কোনটা রাখতে চায়, যদি এক-দুই সংস্করণ চায়, তাহলে একরকম, আবার ও যদি বলে তিন সংস্করণেই করতে চাই, তাহলে তো সমস্যাই নেই। তো ওর ব্যাপারটা জেনে তারপরে বোর্ড সিদ্ধান্ত নেবে।’