জলবায়ু পরিবর্তনে সৃষ্ট অনাকাংখিত পরিবেশে কৃষির উৎপাদন অব্যাহত রাখা ও স্মার্ট বাংলাদেশের বিনির্মাণে দু’দিন ব্যাপী “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন অ্যাডভান্সড এগ্রিকালচারাল রিসার্স” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলণ অনুষ্ঠিত হয়েছে। বৃহষ্পতিবার ও শুক্রবার অনুষ্ঠিত এ সম্মেলণ সিলেট কৃষি বিশ^বিদ্যালয়ে (সিকৃবি) অনুষ্ঠিত হয়। সম্মেলনে আমেরিকা, জাপান, ইতালি, অস্ট্রেলিয়া, পাকিস্তান, দক্ষিণ কোরিয়া, ভারত, চীন, কেনিয়া ও বাংলাদেশসহ ৪৫ টি শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষক, গবেষক এবং বিজ্ঞানীরা অংশ গ্রহণ করেন।

শুক্রবার সিকৃবির পরিচালক (গবেষনা) অধ্যাপক ড. মোহাম্মদ ছফিউল্লাহ ভূইয়া এর সভাপতিত্বে সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী শফিকুর রহমান চৌধুরী এমপি। অনুষ্ঠানে সিকৃবির উপচার্য অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন ভূইয়া, প্রফে. ড. মো. সিদ্দিকুল ইসলাম, ড. মো. ফখরুল ইসলাম প্রমূখ উপস্থিত ছিলেন।

এর আগে বৃহষ্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সিকৃবির পরিচালক (গবেষনা) অধ্যাপক ড. মোহাম্মদ ছফিউল্লাহ ভূইয়া। এতে প্রধান অতিথি হিসেবে কৃষিমন্ত্রী ড. মোঃ আব্দুস শহীদ এমপি এবং বিশেষ অতিথি হিসেবে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিটিউটের (বারি) মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, দক্ষিণ কোরিয়ার রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ এজেন্সির পরিচালক ড. লীহী ও পশ্চিমবঙ্গের বিধান চন্দ্র কৃষিবিশ^বিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক ড. মানাস মোহন অধিকারী উপস্থিত ছিলেন। সম্মেলনের প্রধান পৃষ্ঠপোষক ছিলেন সিকৃবির উপচার্য অধ্যাপক ড. মোঃ জামাল উদ্দিন ভূইয়া এবং প্ল্যানারি স্পীকার ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ^বিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ তোফাজুল ইসলাম।

আন্তর্জাতিক এ কর্মশালায় দেশে বিদেশের বিভিন্ন বিশ^বিদ্যালয় ও গবেষনা প্রতিষ্ঠানে কর্মরত বিজ্ঞানীদের দাখিলকৃত ৫শ’টি গবেষণা ভিত্তিক প্রবন্ধের মধ্যে প্রায় ৩শ’টি প্রকাশিত হয়। এই কর্মশালায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষিবিশ^বিদ্যালয়ের অধ্যাপক ও বাংলাদেশ আওয়মী লীগের বন ও পরিবেশ বিষয়ক উপকমিটির বিশেষজ্ঞ সদস্য অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম, ক্লাইমেট চেইঞ্জ ইমপ্যাক্ট অন এনভাইরনমেন্টাল কম্পোনেন্ট এর প্যারালাল সেশনে চেয়ারের দায়িত্ব পালন করেছেন।

উল্লেখ্য, এই সেশনের কীনোট স্পীকার ছিলেন ড. হাসান মোহাম্মদ আব্দুল্লাহ। বিজ্ঞানীরা এই সেশনে জলবায়ূ পরিবর্তনে সৃষ্ট বিদ্যমান পরিস্থিতিতে কৃষির উৎপাদন অব্যাহত রাখা ও জলবায়ূ সহনশীল পরিবেশের উন্নয়নের ওপর গবেষনা ভিত্তিক ফলাফল উপস্থাপন করেন।

এ টেকনিক্যাল সেশনের চেয়ার অধ্যাপক ড. মোহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বাংলাদেশ সরকারের দীর্ষ মেয়াদী টেকসই উন্নয়ন ও ভিশন ২০৪১ পরিকল্পনার বাস্তবায়নে সিকৃবিতে অনুষ্ঠিত আন্তর্জাতিকমানের কর্মশালাটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা করা যায়। অংশগ্রহনকৃত দেশী বিদেশী বিজ্ঞানীরা কর্মশালার ব্যবস্থাপনা ও আতিথিয়তার ভূয়সী প্রশংসা করেছেন। তিনি বলেন, এই ধরনের আন্তর্জাতিকমানের কর্মশালা গুচ্ছ পদ্ধতিতে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে কমপক্ষে বছরে একবার হওয়া উচিত যেখানে বিজ্ঞানীদের উপস্থাপিত প্রবন্ধ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ডেল্টা প্ল্যানের বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারবে।