0000000

দৈনিকবার্তা-ঢাকা, ২৭ মার্চ: রাজধানীর উত্তরার একটি বাড়ি থেকে গ্রেনেড, হাতবোমা ও পেট্রোল বোমাসহ নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশের (জেএমবি) চার সদস্যকে গ্রেপ্তারের কথা জানিয়েছে র‌্যাব। উত্তরার কসাইবাড়ির পূর্ব মোল্লারটেকের প্রেমবাগান এলাকায় ওই বাড়িতে বৃহস্পতিবার গভীর রাতে অভিযান চালিয়ে এসব উদ্ধার করা হয় বলে র‌্যাব-১০ এর কর্মকর্তা মেজর তৌফিকুল বারী জানান।তিনি বলেন,ওই বাসায় ১২টি পেট্রোল বোমা, ৩০টি হাতবোমা, একটি গ্রেনেড ও ৬০টি ডেটোনেটর পাওয়া গেছে। গ্রেপ্তার চারজন হলেন-জিয়াউল, রাজ্জাক,মোফাজ্জল ও হানজালা।এদের বয়স ৩২ থেকে ৪০ বছরের মধ্যে।জিয়াউল ও রাজ্জাক জেএমবির গায়েরে এহসার,হানজালা এহসার ও মোফাজ্জল সংগঠনটির সদস্য বলে জানান র‌্যাব কর্মকর্তা তৌফিকুল। এহসার ও গায়েরে এহসার জেএমবির মাঝারি ও নিম্ন মাঝারি স্তরের সাংগঠনিক পদবী। গোপন সংবাদের ভিত্তিতে ওই বাসায় তারা অভিযান চালান বলে জানান তৌফিকুল।

বাসাটির মালিক বাংলাদেশ বিমানের সাবেক প্রশাসনিক কর্মকর্তা আবদুর রউফ। স্ত্রী হুসনে আরা বেগম ও তিন ছেলে-মেয়ে নিয়ে পাশেই একই ধরনের একটি আধাপাকা বাসায় থাকেন তিনি।হুসনে আরা বেগম বলেন, মাসখানেক আগে গ্রেপ্তারদের একজন নিজেকে মামুন নামে গার্মেন্ট ব্যবসায়ী পরিচয় দিয়ে বাসাটি সাত হাজার টাকায় ভাড়া নেন।বাসা ভাড়া নেওয়ার সময় বলেছিল, স্ত্রী সন্তানসম্ভাবা থাকায় তিনি এপ্রিলে ঢাকায় আসবেন।কোনো ধরনের ব্যক্তিগত তথ্য যাচাই-বাছাই ছাড়াই বাসা ভাড়া দিয়েছিলেন বলে স্বীকার করেন তিনি।তার আগে র‌্যাব সদরদপ্তরে কর্মরত মো. সাইফুল ইসলাম মামুন নামের এক কর্মকর্তা গত জানুয়ারি থেকে ওই বাসায় থাকতেন। দুই মাস পরিবার নিয়ে থাকার পর তিনি বাসা বদলে অন্য কোথাও চলে যান বলে জানান হুসনে আরা।এ বিষয়ে মামুনের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ওই বাসায় আমি ছিলাম ঠিকই। তবে জঙ্গিরা হয়তো পরে সে বাসা ভাড়া নেয়।

র‌্যাব সদরদপ্তরের কোন বিভাগে কাজ করছেন জানতে চাইলে তিনি তা বলতে অস্বীকৃতি জানান। ভোররাত ৩টার কিছু পরে ওই বাসায় গিয়ে দেখা যায়, টিনের ছাদের এক তলা বাড়ির দুটি কক্ষে থাকতেন জেএমবি সদস্যরা। একটি কক্ষে শুধু একটি কাঠের চৌকি, উদ্ধার বিস্ফোরকগুলো সেখানে রাখা ছিল। পাশের কক্ষের দেওয়ালে ঝুলছিল একটি সবুজ রংয়ের পাঞ্জাবি ও সাদা পায়জামা।বাসার রান্নাঘরে একটি গ্যাসের চুলা; সেখানে হাড়িতে ভাত ও পাশে মুরগির তরকারি রান্না ছিল। মাটিতে ছড়িয়ে ছিটিয়ে ছিল চাল,পেঁয়াজ, রসুনসহ বিভিন্ন ধরনের মসলা।হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ও র‌্যাব সদরদপ্তর থেকে বাসাটি খুব দূরে নয়। র‌্যাব সদরদপ্তর থেকে মোটরসাইকেলে সেখানে পৌঁছাতে লেগেছিল মিনিট দশেক।