111385

দৈনিকবার্তা-ঢাকা, ১৬ এপ্রিল: পৃথিবীর সবচেয়ে প্রভাবশালী ১০০ জন ব্যক্তিদের মধ্যে ভ্লাদিমির পুতিনের নাম সবার উপরে অবস্থান করছে। তিনি বারাক ওবামা, পোপ এবং দালাই লামা সকলকে পিছনে ফেলে তালিকার শীর্ষে অবস্থান করছেন।

টাইম এর পাঠকেরা সারা বিশ্ব থেকে ভোট প্রদানের মাধ্যমে ৬.৯৫ শতাংশ ভোটের সাথে রাশিয়ান প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিনকে জয়ী করেন। এপ্রিলের ১০ তারিখ পর্যন্ত এই ভোট প্রক্রিয়া চলতে থাকে। ২০১৫ সালের ১০ এপ্রিল ভোট গ্রহন সমাপ্ত করা হয়। এই বছরের শীর্ষ দশ প্রভাবশালী ব্যক্তির তালিকা করা হয়েছে। সেখানে দক্ষিণ কোরিয়ার মহিলা দলের 2ne1 থেকে রাপার cl দ্বিতীয় স্থান দখল করেন।

রাশিয়ার নিউজ এজেন্সি স্পুটনিক নিউজ “আবারও পুতিনের বিজয়” বলে সংবাদটি প্রচার করেন। কারন, গত বছর নভেম্বরে ফোর্ব এর তালিকাতেও পুতিন প্রথম স্থা দখল করেছিলেন।এছাড়াও, রাশিয়ান প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন ২০০৭ সালে টাইম্‌স এর “পারসন অফ দ্যা ইয়ার” এবং ২০১৩ সালের “ইন্টারন্যাশনাল পারসন অফ দ্যা ইয়ার” সম্মানে ভূষিত হয়।

এই তালিকাতে বিনোদন বিভাগের লোকেরা রয়েছে। কিন্তু পাঠককেরা বিজয়ীদের মাঝে যে সকল বৈশিষ্ট্য আশা করেন, তার ভিত্তিতে ভোট প্রদান করেন। শীর্ষ পাঁচজনের মধ্যে লেডি গাগা ২.৬ শতাংশ ভোট নিয়ে, রিহানা ১.৯ শতাংশ ভোট নিয়ে এবং টেলর ১.৮ শতাংশ ভোট নিয়ে পাশাপাশি অবস্থান করছেন। টাইম এর প্রতিবেদন অনুযায়ী, বিনোদন জগতের বাহিরের মধ্যে শীর্ষ ১০ জনে পুতিন ছাড়া দালাই লামা ১.৭ শতাংশ ভোট নিয়ে, মালালা ইউসুফজাই ১.৬ শতাংশ ভোট নিয়ে এবং পোপ ফ্রান্সিস ১.৫ শতাংশ ভোট নিয়ে অবস্থান করছে।

বারাক ওবামা ও মিশেল ওবামা যথাক্রমে ১.৪ শতাংশ ও ১.২ শতাংশ ভোট পেয়েছেন।টাইম্‌স এ বলে হয়েছে, প্রায় ৫৭.৪ শতাংশ ভোট মার্কিন যুক্তরাষ্ট্র থেকে নেয়া হয়েছে। বাকি ভোটগুলো পৃথিবীর বিভিন্ন দেশ থেকে করা হয়েছে। তবে, ভোটের ক্ষেত্রে কানাডা ও যুক্তরাজ্য যথাক্রমে ৫.৫৪ শতাংশ নিয়ে দ্বিতীয় স্থানে এবং ৪.৫৫ শতাংশ নিয়ে তৃতীয় স্থানে অবস্থান করছে।