DoinikBarta_দৈনিকবার্তা  3816.ok1

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ এপ্রিল: সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, বিএনপি চেয়ারপরসন খালেদা জিয়ার গাড়িবহরে হামলার সব দায় নির্বাচন কমিশনের (ইসি)। সরকার এর দায় নেবে না।বৃহস্পতিবার দুপুরে সচিবালয়ে সড়ক পরিবহণ ও সেতু মন্ত্রণালয়ের সভাকক্ষে বর্ষা ও ঈদ উপলক্ষে দেশব্যাপী সড়ক মেরামত মনিটরিং টিমের কার্যক্রমের অগ্রগতি নিয়ে আলোচনা শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী একথা বলেন। এ সময় সওজ’র প্রধান প্রকৌশলী মো. ফিরোজ ইকবাল, ডিটিসিএ’র নির্বাহী পরিচালক মো. কায়কোবাদ হোসেনসহ মন্ত্রণালয় এবং অধীনস্থ দপ্তর ও মনিটরিং টিমের প্রধানগণ উপস্থিত ছিলেন।

সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, আগামী অক্টোবরে পদ্মা সেতুর মূল অবকাঠামো নির্মাণের কাজ শুরু হবে।বর্তমানে টেস্ট পাইলিংয়ের কাজ চলছে উল্লেখ করে তিনি বলেন, পাইলিংয়ের জন্য প্রায় আড়াই হাজার টন ওজনের হ্যামার তৈরির কাজ ইতোমধ্যে জার্মানিতে শেষ হয়েছে। হ্যামারটি ১৫ মে মংলা বন্দরে এসে পৌঁছাবে।মূল নদী শাসন কাজের ড্রেজারসহ প্রয়োজনীয় যন্ত্রপাতি চলে এসেছে জানিয়ে ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, প্রকৌশলীসহ নদী শাসন কাজের টেকনিক্যাল টিম ইতোমধ্যে জাজিরা প্রান্তে অবস্থান করছে। সেখানে ব্লক তৈরির প্লান্ট স্থাপন করা হয়েছে। পরীক্ষামূলকভাবে ব্লক তৈরির কাজও চলছে বলে তিনি উল্লেখ করেন।জাজিরা ও মাওয়া প্রান্তের এপ্রোচ সড়কের অগ্রগতি যথাক্রমে ৪১ ও ৪৩ ভাগ সম্পন্ন হয়েছে উল্লেখ করে মন্ত্রী বলেন, সার্ভিস এরিয়া-১ ও ৩ এর কাজ প্রায় শতভাগ এবং সার্ভিস এরিয়া-২ এর কাজ ৩২ ভাগ শেষ হয়েছে।আগামী বর্ষা মৌসুম ও ঈদের আগেই জেলা সড়কগুলো মেরামতের নির্দেশ দিয়ে মন্ত্রী বলেন, মহাসড়ক ও জেলা সড়কে ফাটল ও বড় বড় গর্ত যেন না থাকে। বিষয়টি কঠোরভাবে দেখার জন্য তিনি সড়ক সংস্কারে গঠিত মনিটরিং টিম ও দফতর প্রধানদের নির্দেশ দেন।ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের অগ্রগতির বিষয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, মোট ১৯২ কিলোমিটারের মধ্যে ১২৮ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীতকরণ সম্পন্ন হয়েছে। এছাড়া ১৪টি বাইপাসের ৩২ কিলোমিটারের মধ্যে ২৪ কিলোমিটারের কাজ, ২৩টি সেতুর মধ্যে ২০টি সেতুর নির্মাণকাজ এবং ২৩৬টি কালভার্টের শতভাগ নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। এ প্রকল্পের অবশিষ্ট কাজ চলতি বছরের মধ্যে শেষ হবে এবং জয়দেবপুর-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের কাজও আগামী জুনের মধ্যে শেষ হয়ে যাবে বলেও তিনি উল্লেখ করেন।

বাস র‌্যাপিড ট্রানজিটের (বিআরটি) বিষয়ে সড়ক পরিবহন মন্ত্রী বলেন, এয়ারপোর্ট থেকে গাজীপুর পর্যন্ত বিআরটি রুটের গাজীপুরের বাস ডিপো নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে। ১১ মে দরপত্র খোলা হবে। বর্তমানে এ ডিপোর নকশা প্রণয়নের কাজ চলছে। এয়ারপোর্ট থেকে ঝিলমিল পর্যন্ত বিআরটি রুটের চূড়ান্ত নকশা প্রণয়নের কাজও চলমান রয়েছে উল্লেখ করে তিনি বলেন, আগামী ডিসেম্বরের মধ্যে কাজ শুরু হবে।দ্বিতীয় কাঁচপুর, দ্বিতীয় মেঘনা ও দ্বিতীয় গোমতী সেতু নির্মাণ প্রকল্প বিষয়ে ওবায়দুল কাদের বলেন, এ তিনটি সেতু নির্মাণের বিস্তারিত নকশা প্রণয়নের কাজ শেষ হয়েছে। আন্তর্জাতিক দরপত্র আহ্বান করা হয়ছে। ২৭ মে দরপত্র গ্রহণের শেষ দিন। আগামী নভেম্বরে সেতু তিনটির নির্মাণ কাজ শুরু হবে।

ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ প্রকল্প প্রসঙ্গে তিনি জানান, পুনর্বাসন পরিকল্পনা চূড়ান্ত হয়েছে। ইতোমধ্যে এর কার্যক্রমও শুরু হয়েছে। ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের মূল নির্মাণ কাজ জুন মাসে শুরু হবে।মেট্রোরেল নির্মাণ প্রকল্প (এমআরটি লাইন-৬) প্রসঙ্গে মন্ত্রী বলেন, গতকাল প্যাকেজ-১ এর আওতায় মেট্রোরেলের ডিপো নির্মাণের দরপত্র আহ্বান করা হয়েছে।তিনি বলেন, ডিপো নির্মাণে রাজউক থেকে পাওয়া ৫৪ একর জমির মূল্য বাবদ প্রায় ৩ শত কোটি টাকা ইতোমধ্যে পরিশোধ করা হয়েছে।মেট্রোরেল প্রকল্পটি ৮টি প্যাকেজে বাস্তবায়ন করা হচ্ছে উল্লেখ করে মন্ত্রী কাদের বলেন, ইতোমধ্যে ৩টি প্যাকেজের দরপত্র আহ্বান করা হয়েছে। বাকি ৫টি প্যাকেজের দরপত্র আগামী কয়েক মাসের মধ্যে আহ্বান করা হবে।প্যাকেজ-৮ এর আওতায় আগ্রহী প্রতিষ্ঠানসমূহের মূল্যায়ন চলছে জানিয়ে তিনি সাংবাদিকদের বলেন, প্যাকেজ-৭ এর আওতায় ১৭টি প্রতিষ্ঠান আগ্রহ দেখিয়েছে।