CE3OfgFUgAAyCF6.jpg large

দৈনিকবার্তা-সিউল, ১৩ মে ২০১৫ :  উত্তর কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রী হায়ন ইয়ং-চলের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। দেশটির নেতা কিম জং-উনের প্রতি আনুগত্যহীনতা ও অসম্মান প্রদর্শনের জন্য বিমান বিধ্বংসী গোলার আঘাতে তার এ মৃত্যুদন্ড কার্যকর করা হয়। দক্ষিণ কোরিয়ার জাতীয় গোয়েন্দা সংস্থার (এনআইএস) উপ-পরিচালক হান কি-বিওম বুধবার একটি পার্লামেন্টে কমিটিকে এ কথা জানান। দ. কোরিয়ার সংবাদ সংস্থা ইয়োনহ্যাপ এ তথ্য দিয়েছে।

গত ৩০ এপ্রিল হায়নের মৃত্যুদন্ড কার্যকরের পুরো প্রক্রিয়া শতশত কর্মকর্তা প্রত্যক্ষ করেন বলে খবরে বলা হয়েছে। হায়ন গত এক বছরের কম সময় আগে পিপলস আর্মড ফোর্সের মন্ত্রী হিসেবে নিয়োগ পান। ইয়োনহ্যাপ জানায়, একটি সামরিক অনুষ্ঠান চলাকালে তিনি ঘুমাচ্ছিলেন এবং বিভিন্ন অনুষ্ঠানে তিনি কিম জং-উনের প্রতি অসম্মানজনক কথাবার্তা বলেছেন বলে অভিযোগ তোলা হয়েছে। দ. কোরিয়ার পার্লামেন্ট কমিটির বৈঠকে উপস্থিত ক্ষমতাসীন সানুরি পার্টির এক আইনপ্রণেতার ব্রিফিংয়ের ভিত্তিতে ইয়োনহ্যাপ এ খবর দিয়েছে।

হান কমিটিকে বলেন, বিমান বিধ্বংসী গোলার আঘাতে হায়নের মৃত্যুদন্ড কার্যকর করা হয়েছে। উর্ধ্বতন কর্মকর্তাদের মৃত্যুদন্ড দেয়া হলে তা কার্যকর করা জন্য এই পদ্ধতি ব্যবহার হয়ে থাকে বলে বিভিন্ন অসমর্থিত সূত্রের খবরে উল্লেখ করা হয়েছে। উত্তর কোরিয়ায় প্রতিরক্ষা মন্ত্রী মূলত লজিস্টিক ও আন্তর্জাতিক বিষয়ে দায়িত্ব পালন করে থাকে। নীতি নির্ধারণী কার্যক্রমগুলো ক্ষমতাধর জাতীয় প্রতিরক্ষা কমিশন ও দলের কেন্দ্রীয় সামরিক কমিশন দেখভাল করে।