Gazipur-(1)- 23 June 2015-TTTI  programme.-1

দৈনিকবার্তা-গাজীপুর, ২৩ জুন: বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনষ্টিটিউট (টিটিটিআই) এর ১২ তম (জানুয়ারি-জুন ২০১৫) সেশনের সার্টিফিকেট ও পুরস্কার বিতরন অনুষ্ঠান মঙ্গলবার অনুষ্ঠিত হয়েছে। গাজীপুর মহানগরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর ক্যাম্পাসস্থিত ইনষ্টিটিউটের সেন্ট্রাল হল রুমে আয়োজিত ওই অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ,ক,ম, মোজাম্মেল হক এমপি প্রধান অতিথি হিসেবে প্রশিক্ষণগ্রহণকারী ছাত্রছাত্রীদের মাঝে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করেন।

এসময় টিটিটিআই’র অধ্যক্ষ লেঃ কর্ণেল (অবঃ) মোঃ আছয়াদুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর (বিএমটিএফ) ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ এনডিসি,পিএসসি,জি। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে ইনস্টিটিউটের ভাইস প্রিন্সিপাল মেজর (অবঃ) শ্যামলেন্দু কবিরাজ, বিভিন্ন ট্রেড কোর্সের ইনস্ট্রাক্টর ও উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরী ও গাজীপুর সেনানিবাসের উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন। এ প্রতিষ্ঠান থেকে ১২তম এ সেশনে মোট ৭০৪ জন ছাত্রছাত্রী ৮টি ট্রেড কোর্সে প্রশিক্ষণ গ্রহণ করে। এদের মধ্যে ২৫৩ জন সামরিক ও ৪৫১ জন বেসামরিক ছাত্রছাত্রী রয়েছে।

Gazipur-(1)- 23 June 2015-TTTI  programme.-2প্রসঙ্গতঃ আতœকর্মসংস্থান ও দারিদ্রমুক্ত দেশ গড়তে কারিগরি ও কম্পিউটার প্রশিক্ষণ কেন্দ্র হিসেবে গাজীপুরের বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর ক্যাম্পাসে ২০০৯ সালে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনষ্টিটিউট (টিটিটিআই) প্রতিষ্ঠিত হয়েছে। ট্রাস্ট ব্যাংকের আর্থিক সহায়তায় বাংলাদেশ সেনাবাহিনী এ প্রতিষ্ঠাণটি পরিচালনা করছে। এখানে ড্রাইভিং, ওয়েল্ডিং, রেফ্রিজারেশন,প্লাম্বিং এন্ড পাইপ ফিটিং, মেশন, ইলেকট্রিক্যাল এন্ড ইলেক্ট্রোনিক্স, রেডিও টিভি এবং কম্পিউটারসহ মোট ৮টি ট্রেডে প্রশিক্ষনের মাধ্যমে দেশের বেকার ও অদক্ষ জনবলকে দক্ষ জনশক্তিতে রূপান্তর করছে।

এ প্রতিষ্ঠান থেকে এ পর্যন্ত ১১টি সেশনে ৩৬৯৬ জন ছাত্রছাত্রী প্রশিক্ষন নিয়ে বিভিন্ন সেক্টরে কাজ করছে। প্রশিক্ষণ পরবর্তীতে কর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে কর্তৃপক্ষ। বৈদেশিক কর্মসংস্থান প্রকল্পের আওতায় এখানকার প্রশিক্ষিত জনশক্তি কাতারে স্বল্প খরচে রপ্তানী করা হচ্ছে। এছাড়া খুব শীঘ্রই একটি মোবাইল ট্রেনিং সেন্টার চালু করা হবে, যাতে শিক্ষার্থীরা ক্যাম্পাসে না এসে নিজ এলাকায় অবস্থান করেও প্রশিক্ষন নিতে পারে। বিশ্বব্যাংক, সমবায় অধিদপ্তর ও বাংলাদেশ ব্যাংকের সহায়তায় প্রকল্পটি বাস্তবায়ন করা হবে।