Logo_SAFF_u_16

দৈনিকবার্তা-সিলেট, ০৯ আগস্ট ২০১৫: সাফ অনুর্ধ্ব ১৬ চ্যম্পিয়ন শিপ-২০১৫ এর তৃতীয় আসর সিলেট জেলা স্টেডিয়ামে রোববার বিকেল ৫টায় ভারত-শ্রীলঙ্কার লড়াই দিয়ে শুরু হয়েছে। প্রথমবারের মতো দক্ষিণ এশিয়ার কিশোর ফুটবলের অন্যতম এ টুর্নামেন্টের আয়োজক বাংলাদেশ। ১৮ আগস্ট ফাইনাল ম্যাচে নির্ধারণ হবে চ্যাম্পিয়ন।আগের দুই আসরেরই স্বাগতিক ছিল নেপাল। এবারের আসরে স্বাগতিক বাংলাদেশসহ অংশ নিচ্ছে ভারত, শ্রীলঙ্কা, নেপাল, মালদ্বীপ ও আফগানিস্তান অনুর্ধ্ব ১৬ দল।২০১১ সালে প্রথম আসরে ৬ দলের মধ্যে চতুর্থ ও ২০১৩ সালে দ্বিতীয় আসরে ৭ দলের মধ্যে তৃতীয় হয় বাংলাদেশ। তবে এবারের আসরে ভালো করার ব্যাপারে আশাবাদী লাল-সবুজদের কোচ ও ক্যাপ্টেন।

আনুমানিক ৭০ বছর আগে ফুটবল খেলতেন বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। রোববার বিকাল পৌনে ৫টার দিকে সিলেট জেলা স্টেডিয়ামে সাফ অনুর্ধ্ব-১৬ ফুটবল চ্যাম্পিয়নশিপের উদ্বোধনী অনুষ্ঠানে ছোটবেলার খেলার কথা স্মৃতিচারণ করে তিনি এ কথা জানান।অর্থমন্ত্রী বলেন, ফুটবল খেলার জনপ্রিয়তা রয়েছে। এ খেলা নিয়ে শহরে কোন উন্মাদনা না থাকলে গ্রামে-গঞ্জে এখানো জনপ্রিয়তার শীর্ষে ফুটবল। ফুটবল টূর্নামেন্টের আয়োজন করা হলে অনেক দর্শক স্টেডিয়ামে আসেন। তিনি স্মৃতিচারণ করে বলেন, আমি কখনো ফুটবল খেলোয়াড় ছিলাম না। তবে আনুমানিক ৭০ বছর আগে সিলেট মেডিকেল কলেজ মাঠে আমি ফুটবল খেলতাম।ফুটবলে সিলেট বিশেষ ভূমিকা রয়েছে জানিয়ে অর্থমন্ত্রী বলেন, ইতোমধ্যে সিলেটে একটি ফুটবল ফেডারেশন তৈরি করা হয়েছে। উদ্বোধনী ম্যাচে অংশ নেয়া ভারত ও শ্রীলংকার খেলোয়াড়দের উদ্দেশ্যে মুহিত বলেন, খেলায় তো জয়-পরাজয় রয়েছে। হার-জিত বড় কিছু নয়। খেলায় অংশ নেয়ার উদ্দেশ্য হলো ফুটবল প্রেমীদের আনন্দ দেয়া।

এর পর সবাইকে শুভেচ্ছা জানিয়ে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বেলুন উড়িয়ে টুর্নামেন্টের আনুষ্ঠানিকভাবে উদ্বোধন ঘোষণা করেন। এছাড়াও খেলা মধ্য বিরতীর সময় টুর্নামেন্টের অনুভূতির কথা জানতে চাইলে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত পুনরায় বলেন, তিনি কোন ফুটবল খেলোয়াড় ছিলেন না। তাই তিনি সিলেট জেলা স্টেডিয়ামে কখনো ফুটবল খেলেনি তবে তিনি ছোটবেলায় নগরী মেডিকেল রোড এলাকায় ফুটবল খেলেছেন।অর্থমন্ত্রী বলেন, আমাদের দেশে ফুটবল অত্যন্ত শক্তিশালী ছিলো। অতীতে অনেক দেশ বাংলাদেশে এসে ফুটবল খেলতো। কিন্তু বর্তমানে ফুটবলে কিছুটা পিছিয়ে গেছে। তবে মৃত ঐতিহ্য তিনি ফিরে পাবেন বলে আশা প্রকাশ করেছেন। বঙ্গবন্ধু স্টেডিয়াম সংস্কার প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, বতর্মান সরকার শুধু অর্থনীতির উন্নয়নই নয়, সব সেক্টরেই উন্নয়ন করবে।সিলেটের দর্শকদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী বলেন, সিলেটের দর্শকরা খুব ভালো। সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিতব্য নেপাল-বাংলাদেশের খেলার কথা স্মরণ করিয়ে তিনি বলেন, ওই দিন স্টেডিয়ামের গেইট ভেঙ্গে দর্শক মাঠে প্রবেশ করেছিলো। কিন্তু এরপরও খেলার কোন ধরনের সমস্যা হয়নি। তাই তিনি পুনরায় সিলেটের দর্শকদের উদ্দেশ্যে বলেন- সিলেটের দর্শকরা গুড গুড।