Gazipur-(5)- 14 September 2015-Garments Worker Unrest-2

দৈনিকবার্তা-গাজীপুর, ১৪ সেপ্টেম্বর ২০১৫: গাজীপুরের শ্রীপুরে আগস্ট মাসের বেতন-ভাতা পরিশোধের দাবীতে এবং বার বার তারিখ পরিবর্তনের প্রতিবাদে সোমবার বিকেলে এক পোশাক কারখানার শ্রমিকরা কর্মবিরতি ও বিক্ষোভ করেছে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে সন্ধ্যা পর্যন্ত অবরোধ করেছে। এতে ওই মহাসড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছে।পুলিশ, আন্দোলনরত শ্রমিক ও এলাকাবাসি জানায়, গাজীপুরের শ্রীপুর উপজেলার মুলাইদ এলাকাস্থিত ওয়েলটেক্স গ্রুপের অদিব ডায়িং কারখানার শ্রমিকদের বেতন ভাতা পরিশোধের নির্ধারিত দিন প্রতি মাসের ৭ তারিখে। অথচ কর্তৃপক্ষ তা রক্ষা না করে ওই নির্ধারিত তারিখে শ্রমিকদের বেতন ভাতা পরিশোধ করছে না। সে অনুযায়ী আগস্ট মাসের বেতন চলতি সেপ্টেম্বর মাসের ৭ তারিখে পরিশোধের কথা। কিন্তু ওইদিন দুপুরের খাবারের বিরতির পর কারখানা কর্তৃপক্ষ শ্রমিকদের বেতন ভাতা ১৪ সেপ্টেম্বর পরিশোধ করার ঘোষণা দেয়। ওই ঘোষণা অনুযায়ী ১৪ সেপ্টেম্বর (সোমবার) শ্রমিকরা বেতন ভাতার জন্য অপেক্ষা করতে থাকে। কিন্তু এদিনও বেতন ভাতা পরিশোধ না করে আবারো তারিখ পরিবর্তন করে ১৬ সেপ্টেম্বর (বুধবার) পরিশোধের তারিখ নির্ধারন করে ঘোষণা দেয় কারখানা কর্তৃপক্ষ।

Gazipur-(5)- 14 September 2015-Garments Worker Unrest-4

এতে শ্রমিকদের মাঝে অসন্তোষ ছড়িয়ে পড়ে। একপর্যায়ে শ্রমিকরা বেতন ভাতা পরিশোধের দাবীতে এবং পরিশোধের একাধিকবার তারিখ পরিবর্তনের প্রতিবাদে কর্মবিরতি ও বিক্ষোভ শুরু করে এবং কারখানা গেইটে অবস্থান নেয়। এসময় কারখানার মালিক পক্ষের লোকজন সুইং সেকশনের ডিস্ট্রিবিউটর সোহেল রানাকে লাঞ্চিত করেছে এ খবরে শ্রমিকরা বিক্ষুব্ধ হয়ে উঠে। একপর্যায়ে বিকেল চারটার দিকে শ্রমিকরা কারখানা থেকে বেরিয়ে এসে কারখানার পার্শ্ববর্তী ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে সড়ক অবরোধ ও বিক্ষোভ শুরু করে। এতে মহাসড়কের উভয়দিকে শতাধিক যানবাহন আটকা পড়ে দীর্ঘ যানজটের সৃষ্টি হয়। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছে শ্রমিকদের বুঝিয়ে মহাসড়কের ওপর থেকে সরিয়ে নিলে প্রায় দু’ঘন্টা পর সন্ধ্যায় আবারো ওই মহাসড়কে যানবাহন চলাচল শুরু করে।

Gazipur-(5)- 14 September 2015-Garments Worker Unrest-1

মাওনা হাইওয়ে থানার ওসি হেলালুজ্জামান ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, শ্রমিক বিক্ষোভকালে কোন যানবাহন ভাংচুরের ঘটনা ঘটেনি। তবে মহাসড়কের ওপর শ্রমিকদের অবস্থানের কারনে যানজটের সৃষ্টি হয়।এব্যাপারে কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাজেদুল হক চিশতি বলেন, ব্যাংক থেকে টাকা তুলতে না পারায় আগামি ১৬ সেপ্টেম্বর শ্রমিকদের বেতন দেয়ার ঘোষণা দেয়া হয়। এ ঘোষণা শ্রমিকরা প্রথমে মেনে নিলেও পরে কিছু বহিরাগত লোকদের উস্কানীতে শ্রমিকরা মহাসড়কে অবস্থান নেয়।গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের ইন্সপেক্টর জকির হোসেন জানান, শ্রমিকদেও বেতন-ভাতাদি আগামী বুধবার (১৬ সেপ্টেম্বর) পরিশোধের নিশ্চিয়তা দেয়ার পর শ্রমিকদেরকে বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেয়া হয়।