বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ

দৈনিকবার্তা-ঢাকা, ০৬ নভেম্বর ২০১৫:  বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ বলেছেন, পুলিশ অপরাধীদের ধরতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। আর দক্ষতা ও মনোবল হারানোর কারণে পুলিশ টওায়ই হামলার শিকার হচ্ছে বলে তিনি মন্তব্য করেন।শুক্রবার জাতীয় প্রেসক্লাবে ৭ নভেম্বর জাতীয় সংহতি দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।ডক্টরস এ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এ আলোচনা সভার আয়োজন করে। এতে সভাপতিত্ব করেন ড্যাব মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন।হান্নান শাহ বলেন, পুলিশ অন্যায় কাজ ও চাঁদাবাজীতে লিপ্ত। পুলিশ বিরোধী দলের নেতাকর্মীদের ওপর হামলায় ব্যস্ত। আর সেকারণে তারা দক্ষতা হারিয়ে ফেলেছে।বিএনপির এই নেতা বলেন,গত জাতীয় নির্বাচনের সময় পুলিশ বলেছিল, দেখামাত্রই গুলি। এখন ডিএমপি কমিশনার বলছেন, আক্রান্ত হলেই গুলি। বার বার তাদের বক্তব্য পরিবর্তন হবে কিন্তু কোনো কাজ হবে না। করে তিনি বলেন, সংকট নিরসনে সরকারকে সংলাপে বসতে হবে। জাতীয় সংলাপ ছাড়া উত্তরনের কোন পথ নেই।

পুলিশের তল্লাশি চৌকিতে হামলা এবং শাহবাগের হত্যাকাণ্ড নিয়ে সরকারকে দোষারোপ করেছেন সামরিক নিরাপত্তা বিশেষজ্ঞ ও বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ। তিনি প্রশ্ন তুলেছেন পুলিশের পেশাদারিত্ব এবং দক্ষতা নিয়েও।ক্ষমতাসীন দলের মন্ত্রী দ্বারা সচিবালয় ভাঙচুরের ঘটনার তীব্র সমালোচনা করে হান্নান শাহ বলেন, পুলিশ অপরাধীদের ধরতে ব্যর্থতার পরিচয় দিচ্ছে। গত জাতীয় নির্বাচনের সময় পুলিশ বলেছিল, দেখামাত্রই গুলি। এখন ডিএমপি কমিশনার বলছেন, আক্রান্ত হলেই গুলি। বারবার তাদের বক্তব্য পরিবর্তন হবে, কিন্তু কোনো কাজ হবে না।হান্নান শাহ বলেন, আমাদের প্রধানমন্ত্রী পাশের দেশের সাথে কী চুক্তি করেছেন তা আমরা জানি না, তবে এটা জানি যে পাশের দেশের বিভিন্ন সংস্থার লোকেরা এসে কাজ করছে।দুই বিদেশি হত্যাকাণ্ডের পর দেশে কথিত বড় ভাই নিয়ে যে আলোচনা রয়েছে তা নিয়ে হান্নান শাহ বলেন, নারায়ণগঞ্জে প্রধানমন্ত্রীর ঘনিষ্ঠ শামীম ওসমান বলেছেন তিনি রাজনীতিকে কর্মীর চেয়ে ভাই বেশি সৃষ্টি করেছেন। তাকে ধরলে বড় ভাইয়ের সন্ধান পাওয়া যাবে।মানুষ এখনো পুরোপুরি দিশেহারা হয়নি, তবে অতিষ্ঠ হয়েছে; এমন মন্তব্য করে বিএনপির এই নীতি নির্ধারক বলেন, যারা আজকাল আওয়ামী লীগ করে তারা প্রথম শ্রেণীর নাগরিক আর বাকিরা দ্বিতীয় শ্রেণীর নাগরিক।স্থানীয় নির্বাচনে প্রধানমন্ত্রীসহ অন্যান্য মন্ত্রীরা প্রচারণা চালাতে পারবেন, এমন বিধান রেখে গেজেট প্রকাশের কঠোর বিরোধিতা করেন তিনি।

প্রধানমন্ত্রীর নেদারল্যান্ডস সফরের সম্ভাব্য সফলতা নিয়েও কটাক্ষ করেন হান্নান শাহ। জাতির স্বার্থে সার্বিক পরিস্থিতি নিয়ে তিনি আলোচনার কথা উল্লেখ করেন।এ ছাড়াও ৭ নভেম্বর সম্পর্কে জানার জন্য বিএনপি নেতাকর্মীদের বই পড়ার আহ্বান জানান হান্নান শাহ।এতে সভাপতিত্ব করেন ড্যাব মহাসচিব এ জেড এম জাহিদ হোসেন।