“সোনার বাংলা স্বপ্ন ও বাস্তবতা ঃ রবীন্দ্রনাথ থেকে বঙ্গবন্ধু” প্রতিপাদ্যকে সামনে রেখে বুধবার সন্ধ্যায় গাজীপুরে উদযাপিত হলো বিশ্বকবি রবীন্দ্রনাথের ১৬৩ তম জন্মবার্ষিকী। দিবসটি উপলক্ষ্যে জেলা প্রশাসক কার্যালয়ের নাটমন্দিরে আরৈাচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

জেলা প্রশাসক আবুল ফাতে মোঃ সফিকুল ইসলামের সভাপতিত্বে এ অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করেন টঙ্গী সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক মোঃ রফিকুল ইসলাম। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাবেক অধ্যক্ষ অধ্যাপক এমএ বারী, অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক ও বীর মুক্তিযোদ্ধা আব্দুর রউফ নয়ন প্রমূখ।

অনুষ্ঠানের সভাপতি তার বক্তব্যে রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম ও কর্মকে ধারণ করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান যে সুখী সমৃদ্ধ সোনার বাংলা গড়ে তোলার স্বপ্ন দেখিয়েছেন তা তুলে ধরেন।

মূল প্রবন্ধ উপস্থাপনে অধ্যাপক রফিকুল ইসলাম কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের জন্ম থেকে বেড়ে ওঠা, সাহিত্য চর্চা, নোবেল পুরষ্কার অর্জন এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর সোনার বাংলা গড়ে তোলার পেছনে কবিগুরুর অনুপ্রেরণার কথা তুলে ধরেন।

অনুষ্ঠান শেষে জেলা শিশু একাডেমি এবং শিল্পকলা একাডেমির শিল্পীদের অংশ গ্রহণে একটি মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠাণ অনুষ্ঠিত হয়।