সংসদে স্থানীয় সরকার সংশোধন বিল উত্থাপন

দৈনিকবার্তা-ঢাকা, ১৫ নভেম্বর ২০১৫: পৌরসভায় সরাসরি রাজনৈতিক দলের প্রার্থী মনোনয়নের বিধানের প্রস্তাব করে রোববার সংসদে স্থানীয় সরকার (পৌরসভা) (সংশোধন) বিল- ২০১৫ উত্থাপন করা হয়েছে।স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন বিলটি উত্থাপন করেন।বিলে বিদ্যমান আইনের দফা ৬১এর পর ৬১ক দফা সন্নিবেশ করার প্রস্তাব করা হয়েছে। নতুন দফায় বলা হয়, রাজনৈতিক দল অর্থ গণপ্রনিধিত্ব আদেশ এ সংজ্ঞায়িত নিবন্ধিত রাজনৈতিক দল।

এ বিলে নতুন ৫৫ক দফা সন্নিবেশ করার প্রস্তাব করা হয়। নতুন দফায় বলা হয়, স্বতন্ত্র প্রার্থী অর্থ এরূপ কোন প্রার্থী যিনি রাজনৈতিক দল থেকে মনোনয়নপ্রাপ্ত নন।বিলে বিদ্যমান আইনের ২০ ধারার পর ২০ ক ধারা সন্নিবেশ করার প্রস্তাব করা হয়। নতুন ধারায় বলা হয়, মেয়র পদে নির্বাচনে অংশগ্রহণের জন্য কোন ব্যক্তিকে কোন রাজনৈতিক দল থেকে মনোনীত বা স্বতন্ত্র প্রার্থী হতে হবে। এছাড়া বিদ্যমান আইনের ২১ ধারার সংশোধনের প্রস্তাব করা হয়।পরীক্ষা-নিরীক্ষা করে রিপোর্ট প্রদানের জন্য বিলটি স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে প্রেরণ করা হয়। পৌরসভা নির্বাচনের অধ্যাদেশটি সংশোধন করে আইনে পরিণত করা হচ্ছে। নতুন সংশোধনীতে কাউন্সিলর প্রার্থীদের দলীয় প্রতীকের বাইরে রেখেছে স্থানীয় সরকার মন্ত্রণালয়।

এক্ষেত্রে শুধু দল মনোনীত মেয়র প্রার্থীরা দলীয় প্রতীকে নির্বাচন করতে পারবেন। কাউন্সিলর পদে আগের মতোই সাধারণ প্রতীক বরাদ্দ দেয়া হবে।এছাড়া নির্বাচনী বিধিমালায় বড় ধরনের কিছু সংশোধনী আনা হয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের (ইসি) দায়িত্বশীল কর্মকর্তারা।জানা গেছে, সরকার আগের সিদ্ধান্ত পরিবর্তন করে পৌরসভা নির্বাচনে শুধু মেয়র পদে দলীয় প্রতীকে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। কাউন্সিলর পদে আগের মতোই সাধারণ প্রতীকে নির্বাচন করা হবে। সে অনুযায়ী আইন ও বিধিমালাতে সংশোধনী আনা হয়েছে।জাতীয় সংসদ অনুমোদন দিলে এ সপ্তাহের মধ্যে অধ্যাদেশটি আইনে পরিণত হবে। এ বিষয়ে স্থানীয় সরকারমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন, আগামী বুধবারের মধ্যে সংসদে বিল পাস হবে, তখন সবকিছু পরিষ্কার হয়ে যাবে- কোন পদে কিভাবে নির্বাচন হবে।এরই মধ্যে জারি হওয়া স্থানীয় সরকার পৌরসভা নির্বাচন অধ্যাদেশ অনুযায়ী মেয়র, সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে দল মনোনীত প্রার্থীরা দলীয় প্রতীকে অংশ নেবেন। বাকিরা স্বতন্ত্র প্রার্থী হবেন।এই অধ্যাদেশের আলোকে নির্বাচন বিধিমালা ও আচরণবিধি সংশোধন আইন মন্ত্রণালয়ের ভেটিংয়ে রয়েছে। এক সপ্তাহ ধরে তা পর্যালোচনা হলেও রোববার পর্যন্ত ইসিতে পাঠানো হয়নি।এদিকে, বিধিমালা হাতে না পাওয়ায় নির্বাচন কমিশন ডিসেম্বরে অনুষ্ঠিতব্য পৌর নির্বাচনের তফসিলও ঘোষণা করতে পারছে না।