Hanif_02_newsnextbd

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ ডিসেম্বর ২০১৫: মুক্তিযুদ্ধ বিষয়ে আপত্তিকর মন্তব্যের জন্য বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে বিচারের কাঠগড়ায় দাঁড় করানো উচিত বলে মনে করে ক্ষমতাসীন আওয়ামী লীগ। দলটির দাবি, তাঁর বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হোক।বুধবার বিকেলে রাজধানীর ধানমন্ডিতে আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে দলের পক্ষে এ বক্তব্য তুলে ধরেন দলটির যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ।মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার বিচারের দাবী জানিয়েছে আওয়ামী লীগ।

মুক্তিযুদ্ধ নিয়ে বিএনপি নেত্রী খালেদা জিয়ার মিথ্যাচারের জবাব দিতে আওয়ামী লীগ এই সংবাদ সম্মেলনের আয়োজন করে।মাহবুব উল আলম হানিফ বলেন, আইনগত ব্যবস্থা নেওয়ার দায়িত্ব সরকারের, আওয়ামী লীগের নয়। আমরা সরকারের কাছে জোর দাবি করছি বেগম জিয়া মুক্তিযুদ্ধের চেতনার উপর আঘাত করেছেন, এ জন্য তাকে আইনের কাঠগড়ায় দাড় করিয়ে বিচার করা হোক।আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, বেগম খালেদা জিয়া বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধ নিয়ে কটাক্ষ করেছেন, অবমাননা করেছেন। এরপরও বাংলার মুক্তিপাগল মানুষ বা নাগরিকদের রোষানল থেকে বেগম জিয়া এবং তার দলের নেতাকর্মীরা যে অক্ষত আছেন। দেশে গণতন্ত্র এবং গণতন্ত্রের পরিবেশ বিরাজমান বলেই এটা সম্ভব হচ্ছে। দেশে গণতন্ত্র না থাকলে এই ধরণের উক্তির পর বিএনপির নেতাকর্মীদের রাস্তায় বেরোনোর সুযোগ থাকত না।

সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, খালেদা জিয়া মুক্তিযুদ্ধ নিয়ে উক্তি করেছেন, মুক্তিযুদ্ধের চেতনার উপর আঘাত করেছেন এবং এই চরম অবমাননাকর বক্তব্য দেওয়ার পর অবশ্যই তাকে বিচারের কাঠগড়ায় দাড় করানো উচিত।হানিফ বলেন, মুক্তিযুদ্ধ নিয়ে খালেদা জিয়া যে বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন তা জাতির জন্য অত্যন্ত লজ্জাজনক। এটা ক্ষমার অযোগ্য অপরাধ। তিনি কোনদিনই মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী ছিলেন না। ওনি মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানি সৈন্যদের আতিথিয়েতায় পাকিস্তান ক্যান্টনমেন্টে বসবাস করেছেন।হানিফ বলেন, বেগম জিয়াকে নতুন করে আর জানার প্রয়োজন নেই। দেশবাসী জেনেছে। তার দলের লোকেরা জেনেছে। তার স্বরূপ উন্মোচিত হয়েছে। তিনি এখনো মনে প্রাণে পাকিস্তানি। তিনি পাকিস্তানি ভাবধারা চিন্তা চেতনায় বিশ্বাসী এবং পাকিস্তানের এজেন্ট হিসেবে এই দেশকে আবারো পূর্ব পাকিস্তান বানানোর ষড়যন্ত্রে লিপ্ত। এ জন্য তার নেতৃত্বে দল এখনো ষড়যন্ত্র করে যাচ্ছে।

বিএনপি নেতাদের কূটনীতিকদের সঙ্গে বৈঠকের সমালোচনা করে হানিফ বলেন, বাংলাদেশে স্থানীয় পর্যায়ে একটি নির্বাচন হচ্ছে সেই নির্বাচনে কেন বিদেশীদের কাছে ধর্না দিতে হবে? এটি একটি অবাক করার বিষয়। বাংলাদেশ একটি স্বাধীন সার্বভৌম দেশ, পরনির্ভরশীল নয়। এই দেশের আভ্যন্তরীণ বিষয়ে কেন আমাদের বিদেশীদের কাছে ধর্না দেয়ার বিএনপি হীন মানসিকতা প্রতি ধিক্কার জানাই।সংবাদ সম্মেলনে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক খালিদ মাহমুদ চৌধুরী ও আবু সাঈদ আল মাহমুদ স্বপন, দফতর সম্পাদক ড. আবদুস সোবাহান গোলাপ, তথ্য ও গবেষণা সম্পাদক এডভোকেট আফজাল হোসেন, যুব মহিলা লীগের সভাপতি নাজমা আকতার প্রমুখ উপস্থিত ছিলেন।