Agun2

দৈনিকবার্তা-ঢাকা, ২৩ ডিসেম্বর ২০১৫: রাজধানীর তেজগাঁওয়ে বিজি প্রেসের পিছনের বস্তিতে আগুন নিয়ন্ত্রণে নিয়েছে ফায়ার সার্ভিস। বুধবার বিকেল সাড়ে ৪টার দিকে এ আগুন লাগার এ ঘটনা ঘটে।ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের অপারেটর জিয়াউর রহমান জানান, আগুন লাগার খবর পেয়ে ফায়ার সার্ভিসের ১০টি ইউনিট দ্রুত ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে।তবে আগুনে ক্ষয়-ক্ষতির পরিমাণ এবং কী কারণে আগুন লাগে তা জানাতে পারেননি তিনি।রাজধানীর তেজগাঁও ও মোহাম্মদপুরে আগুনে পুড়েছে শতাধিক বস্তিঘর। অগ্নিকাণ্ডে দুটি বস্তির নিম্ন আয়ের মানুষ সর্বস্ব হারালেও কেউ হতাহত হয়নি।বুধবার মধ্যরাতে মোহাম্মদপুর বেড়িবাঁধ সংলগ্ন বস্তিতে অগ্নিকাণ্ডে অন্তত ৩০টি ঘর এবং বিকালে তেজগাঁওয়ে বিজি প্রেসের পেছনে রেললাইন সংলগ্ন বস্তিতে ৮০/৯০টি ঘর পোড়ে বলে অগ্নি নির্বাপক বাহিনী ও পুলিশ জানিয়েছে।

বিকাল সোয়া ৪টার দিকে তেজগাঁওয়ের আগুনের সূত্রপাত বলে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষে কর্তব্যরত কর্মকর্ত জানান। তেজগাঁও শিল্পাঞ্চল থানার পরিদর্শক (তদন্ত) মো. সেলিম মিয়া বলেন, রেল স্টেশনের বিপরীত দিকে রেল লাইন ধরে গড়ে উঠা বস্তিতে লাগা এই আগুন এক ঘণ্টা পর নিয়ন্ত্রণে আনা হয়।আগুনে ছোট ছোট ৮০/৯০টি ঘর পুড়েছে, কেউ হতাহত হয়নি, বলেন এই পুলিশ কর্মকর্তা।কী কারণে এই অগ্নিকাণ্ড ঘটেছে,তা জানা যায়নি। ক্ষয়ক্ষতির পরিমাণও নিরূপন করা হয়নি তাৎক্ষণিকভাবে।

মোহাম্মদপুরে ঢাকা উদ্যানের কাছে বেড়িবাঁধ সংলগ্ন বস্তিতে রাত ১ টা ২০ মিনিটে আগুনের সূত্রপাত হয় বলে ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা পলাশ চন্দ্র মোদক জানান।অগ্নি নির্বাপক বাহিনীর সাতটি ইউনিট প্রায় দেড় ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনে।পলাশ মোদক বলেন, কোনো ঘরের খোলা কুপি বাতি থেকে আগুনের সূত্রপাত হয় বলে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে। একটি ঘরে আগুন লাগার পর তা আশপাশে ছড়িয়ে পড়ে।ফায়ার সার্ভিস কর্মীরা জানান, আগুনে বস্তির প্রায় ৩০টি ঘর পুড়ে গেছে। তবে হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।