file (5)

দৈনিকবার্তা-ঢাকা, ৩০ ডিসেম্বর ২০১৫: কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে বলে মন্তব্য করেছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ। তিনি বলেছেন, অনিয়ম ও সহিংসতার কারণে ৫০টি ভোটকেন্দ্রের ভোটগ্রহণ বন্ধ রাখা হয়েছে এবং একটি পৌরসভা নির্বাচন বাতিল করা হয়েছে।বুধবার রাত সাড়ে ৮টার দিকে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।সিইসি বলেন, রাজনৈকি দল, প্রার্থী, ভোটার ও গণমাধ্যমকর্মীসহ সবার সহযোগিতায় সুষ্ঠু শান্তিপূর্ণভাবে ভোটগ্রহণ হয়েছে এবং তাদের সহযোগিতায় ভোট গণনাও শান্তিপূর্ণভাবে শেষ হবে বলে আশা রাখি।নির্বাচন কমিশন অসহায় বলে বিএনপি যে অভিযোগ তুলেছে তা নাকচ করে দিয়ে কাজী রকিবউদ্দীন বলেন, কারো সহযোগিতা চাওয়া অসহায়ের কিছু নয়। মাঠ পর্যায়ে কর্মকর্তা ও প্রাশসান ইসির নিয়ন্ত্রণে ছিল। অনেক রাজনৈতিক দল আমাদের কাছে অভিযোগ করেছে। অভিযোগগুলো খতিয়ে দেখে আমরা দ্রুত অ্যাকশন নেয়ার চেষ্টা করেছি।

দলীয় মার্কায় প্রথমবারের মতো আয়োজিত পৌর নির্বাচনে বিভিন্ন স্থানে বিক্ষিপ্ত সংঘর্ষ, কেন্দ্র দখলের চেষ্টা ও অনিয়মের অভিযোগ এলেও আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট নির্বাচন কমিশন।এর আগে বুধবার সকাল ৮টায় ২৩৪ পৌরসভায় ভোট শুরুর পর বেলা ২টা পর্যন্ত কত ভোট বাক্সে পড়েছে তার কোনো হিসাব না দিতে পারলেও নির্বাচন কমিশনার মো. আবু হাফিজ বলেছেন, উপস্থিতি নিয়েও তারা সন্তুষ্ট।ওই সময় পর্যন্ত অন্তত ২০টি পৌরসভায় গোলযোগের খবর পাওয়া গেছে, সাতকানিয়া পৌরসভায় ভোটে কেন্দ্রের দেড় কিলোমিটার দূরে দুই কাউন্সিলর প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে নিহত হয়েছেন একজন।এর বাইরে অধিকাংশ এলাকায় শান্তিপূর্ণ ভোট হয়েছে মন্তব্য করে মো. আবু হাফিজ বলেন, প্রধান দুই দলের পাল্টাপাল্টি অভিযোগের চেয়ে আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখাটাকেই তারা বড় হিসেবে দেখছেন।

আমরা কোনো অভিযোগ পাওয়ার পর সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিচ্ছি। আমরা পরিবেশ স্মুথ রাখতে চাই। এ জন্য আইন-শৃঙ্খলা পরিস্থিতি মনিটর করা হচ্ছে।প্রথম চার ঘণ্টায় কত শতাংশ ভোট পড়েছে জানতে চাইলে এ নির্বাচন কমিশনার বলেন, এবার দলীয় ভোট হচ্ছে, ভোটার উপস্থিতি একটু বেশিই থাকবে। সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদেও প্রার্থীরা আছেন। ভোটের হার ভালোই হবে। নারী ভোটারের উপস্থিতিও বেশ। তবে এ মুহূর্তে এ নিয়ে খোঁজ নিচ্ছি না আমরা। আইন-শৃঙ্খলাটাই এখন মুখ্য।সাতকানিয়ায় একজন নিহত হওয়ার বিষয়টি অন্তর্দ্বন্দ্ব কি-না তা খোঁজ করে দেখার পরামর্শ েেদন তিনি। আবু হাফিজ বলেন, এখন পর্যন্ত আইন-শৃঙ্খলা পরিস্থিতিতে আমরা সন্তুষ্ট। দুটি দলও আমাদের কাছে এসেছে, তাদের কথাও শুনেছি; অভিযোগের বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নিচ্ছি। তারাও ভালোভাবে দেখছে। তবে ভালোভাবে শেষ করতে পারলেই সন্তুষ্টিটা কাজে আসবে।