????????????????

দৈনিকবার্তা-গাজীপুর, ০৭ জানুয়ারি ২০১৬: প্রাথমিক ও গনশিক্ষা মন্ত্রী এডভোকেট মোস্তাফিজুর রহমান বলেছেন, দক্ষ জনশক্তি তৈরীর মাধ্যমে আমরা দেশকে অনেক এগিয়ে নিয়ে যেতে পারি। আমরা অনেক অসম্ভবকে সম্ভব করেছি। আমরা আমাদের অন্তর্নিহিত শক্তি বুঝতে পারলে ভবিষ্যতে অনেক দূর যেতে পারব। তিনি বলেন, বাংলাদেশ সমৃদ্ধির জায়গায় যাবে। এখন বিশ্বব্যাংক আমাদেরকে নিয়ন্ত্রন করতে পারে না। আমরা তাদের প্রেসক্রিপশন মানি না। আমাদের দেশের উপযোগি করে আমরা অনেক কিছু করতে চাই।

তিনি বৃহস্পতিবার দুপুরে বাংলাদেশ সেনাবাহিনী পরিচালিত গাজীপুরের ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের জুলাই-ডিসেম্বর ২০১৫ সেসনের ছাত্রছাত্রীদের মাঝে সনদপত্র ও পুরস্কার বিতরনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গাজীপুরের শিমুলতলীতে বাংলাদেশ মেশিন টুলস কারখানার ক্যাম্পাসে অবস্থিত প্রতিষ্ঠানের কনফারেন্স হলে আয়োজিত এ অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন, বাংলাদেশ সেনাবাহিনীর এডজুট্যান্ট জেনারেল ও ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউটের পরিচালনা পর্ষদের চেয়ারম্যান মেজর জেনারেল মোঃ মাহফুজুর রহমান ও প্রতিষ্ঠানের প্রিন্সিপাল লেঃ কর্ণেল (অব) মোঃ আছয়াদুর রহমান খান পিএসসি।

অনুষ্ঠানে টিটিটিআই পরিচালিত আটটি ট্রেড কোর্সের ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারীদের মধ্যে সনদপত্র ও ক্রেস্ট প্রদান করা হয় । এছাড়াও ইংলিশ ও আরবী স্পোকেন ল্যাংগুয়েজ কোর্সের প্রশিক্ষনার্থিদের মধ্যে অনুষ্ঠিত প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যেও সনদ ও ক্রেস্ট প্রদান করা হয় ।টিটিটিআই সুত্র জানায়, কম্পিউটার অফিস এপ্লিকেশন কোর্সসহ ড্রাইভিং ও অটোমেকানিকস,ওয়েল্ডিং, রেফ্রিজারেশন ও এয়ার কন্ডিশনিং, রেডিও এন্ড টিভি রিপেয়ারিং, প্লাম্বিং, ইলেকট্রিক্যাল এন্ড হাউজ ওয়্যারিং, মেশনিং এন্ড রড বাইন্ডিং ট্রেড কোর্সে মোট ৬৮৩ জন ছাত্রছাত্রী এ কোর্স সমাপ্ত করে। এদের মধ্যে ২৯৬ জন সামরিক,১১ জন বিজিবি,২৪ জন এমইএস (সেনাবাহিনী) এবং ৩৫২ জন বেসামরিক ছাত্রছাত্রী ছিল।

উল্লেখ্য, গাজীপুরের শিমুলতলীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর ক্যাম্পাসে ২০০৯ সালের ১ জুন বাংলাদেশ সেনাবাহিনী দেশের যুবকদেও কারিগরি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) প্রতিষ্টা করে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত এ প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীরা প্রশিক্ষনের পাশাপাশি মাসিক বৃত্তি পেয়ে থাকে। এখান থেকে সরাসরি বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তির সুযোগ পায় প্রশিক্ষণার্থিরা। এছাড়া দেশে বিদেশে চাকুরীর ব্যবস্থা ও আতœকর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। প্রশিক্ষনার্থিরা বিশ্ব ব্যাংক কর্তৃক পরিচালিত স্কিল এন্ড ট্রেনিং ইনহেন্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি) এর আওতায় প্রশিক্ষণ গ্রহন করে।সনদপত্র বিতরনী অনুষ্ঠানে বাংলাদেশ মেশিন টুলস কারখানার ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল কাজী শরীফ কায়কোবাদ, প্রতিষ্ঠানের ভাইস প্রিন্সিপাল মেজর (অব) শ্যামলেন্দু কবিরাজ, টিটিটিআই, বাংলাদেশ মেশিন টুলস কারখানা ও বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।