তালেবান নেতা মনসুর নিহত হয়েছেন

পাকিস্তানে যুক্তরাষ্ট্রের চালক বিহীন বিমান (ড্রোন) হামলায় আফগান তালেবানের শীর্ষ নেতা মোল্লা আখতার মনসুর নিহত হওয়ার খবর নিশ্চিত করেছেন আফগানিস্তান সরকারের প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুল্লাহ আবদুল্লাহ এবং গোয়েন্দা সংস্থাও।এর আগে যুক্তরাষ্ট্র আফগান সীমান্ত সংলগ্ন পাকিস্তানের প্রত্যন্ত অঞ্চলে ড্রোন হামলায় মোল্লা আখতার মনসুর নিহত হয়ে থাকতে পারেন বলে খবর দিয়েছিল। রোববার এক টুইটে এ খবর নিশ্চিত করে আবদুল্লাহ বলেছেন, তালেবান নেতা আখতার মনসুর শনিবার বিকাল সাড়ে চারটায় পাকিস্তানের কোয়েটায় ড্রোন হামলায় নিহত হয়েছেন। তার গাড়ি দাল বান্দিনে হামলার শিকার হয়েছে।ওদিকে, আফগানিস্তানের প্রধান গোয়েন্দা সংস্থা দ্য আফগান ন্যাশনাল সিকিউরিটি ডাইরেক্টরেট (এনডিএস) রোববার জানিয়েছে, মনসুর বেলুচিস্তান প্রদেশের দাল বান্দিন এলাকায় নিহত হয়েছেন। তালেবান এই নেতার মৃত্যুর এটিই প্রথম আনুষ্ঠানিক নিশ্চিত খবর।

তবে যুক্তরাষ্ট্র কর্তৃপক্ষ কিংবা তালেবান এখনও মনসুরের মৃত্যুর খবর নিশ্চিত করেনি।মার্কিন কর্মকর্তারা এর আগে ড্রোন হামলার কথা জানিয়ে বলেছিলেন, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার অনুমোদন নিয়ে শনিবার হামলা চালানো হয়েছে।অভিযানটিতে বেশ কয়েকটি ড্রোন ব্যবহার করা হয়। একটি গাড়িতে থাকা মনসুর ও তার এক পুরুষ সঙ্গীকে লক্ষ্য করে হামলাটি চালানো হয়।যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি বলেছেন, মনসুর যুক্তরাষ্ট্রের কর্মকর্তাদের জন্য হুমকি হয়ে ছিলেন।

মোল্লা মনসুর গতবছর জুলাই থেকে তালেবানের প্রতিষ্ঠাতা ও প্রধান মোল্লা মোহাম্মদ ওমরের স্থলাভিষিক্ত হয়ে দায়িত্ব পালন করে আসছিলেন।গত বছর ডিসেম্বরেও মনসুরের নিহত হওয়ার আরেকটি খবর প্রকাশ পেয়েছিল। ওই খবরে বলা হয়েছিল, পাকিস্তানের কোয়েটায় আরেক তালেবান নেতার বাড়িতে গোলাগুলিতে মনসুর আহত হয়ে সম্ভবত নিহত হয়েছেন।২০০১ সালে আফগানিস্তানে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন বাহিনীর অভিযানে ক্ষমতাচ্যুত হয় আফগান তালেবান। তারপর থেকে চলতি সময়েই তালেবান আফগানিস্তানে সবচেয়ে বেশি এলাকার নিয়ন্ত্রণ নিয়েছে বা নিয়ন্ত্রণ নেওয়ার জন্য লড়াই করছে।শীর্ষ নেতা মোল্লা ওমরের মৃত্যুর কথা গত বছর স্বীকার করে তালেবান। ওই সময় গোষ্ঠীটি জানায়, দুই বছর আগে তাদের নেতার মৃত্যু হয়েছে।ওমরের মৃত্যুর কথা স্বীকারের পর মনসুর তালেবানের নেতৃত্ব পেলেও বেশ কয়েকটি উপদল তার নেতৃত্ব মেনে নেয়নি।