রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন

যুক্তরাষ্ট্র সম্ভবত এখনও বিশ্বের একমাত্র পরাশক্তি, কথাটি বলেছেন যুক্তরাষ্ট্রকে চ্যালেঞ্জ জানাতে সক্ষম বলে বিবেচিত রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন।শুক্রবার সেন্ট পিটার্সবার্গ ইন্টারন্যাশনাল ইকোনমিক ফোরামে দেওয়া বক্তব্যে এ কথা বলেছেন তিনি। তিনি বলেছেন, আমেরিকা বিরাট শক্তি, সম্ভবত এখন বিশ্বের একমাত্র পরাশক্তি। আমরা এটা মেনে নিয়েছি। আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে কাজ করতে চাই এবং তার জন্য প্রস্তুত আছি।যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচনে যিনিই জয়ী হন না কেন, তিনি তার সঙ্গেই কাজ করতে প্রস্তুত আছেন বলে জানান। তবে কীভাবে জীবনযাপন করতে হবে, আমেরিকানরা তার নির্দেশনা দিক, এটা তিনি চান না বলে জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র-রাশিয়ার মধ্যেএকটি কঠিন সময় পার হওয়ার সময়ই এ মন্তব্য করলেন রুশ প্রেসিডেন্ট।ইউক্রেইন এবং সিরিয়ার মতো বেশ কিছু ইস্যুতে দুপক্ষের মতপার্থক্যের কারণ সম্প্রতি দুদেশের সম্পর্ক নাজুক হয়ে পড়েছে।ইউক্রেইনের বিষয়ে যুক্তরাষ্ট্রের ভূমিকাকে ‘ভুল পথে পরিচালিত’ বলে সমালোচনা করেছেন পুতিন। এছাড়া ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাশিয়ার সম্পর্ক মেরামতের চেষ্টায় যুক্তরাষ্ট্র বাধ সাধছে মন্তব্য করে তিনি এ বিষয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে দ্বিমত পোষণ করেন বলে জানিয়েছেন।

পরবর্তী সময়ে এক প্রশ্নোত্তর পর্বে যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলীয় সম্ভাব্য প্রার্থী ডোনাল্ড ট্রাম্প সম্পর্কে জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ট্রাম্পের বিষয়ে তার বক্তব্যগুলোর ভুল অর্থ করা হয়েছে।ডিসেম্বরে পুতিন ট্রাম্পকে অত্যন্ত বর্ণাঢ্য, খুব বুদ্ধিমান এবং ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন দৌড়ের প্রকৃত নেতা বলে মন্তব্য করেছিলেন।

পুতিনের ওই মন্তব্যের পর ট্রাম্পও পুতিনের সম্পর্কে উষ্ণ কথাবার্তা বলেছিলেন। এতে ধারণা করা হচ্ছিল, ট্রাম্পকে হোয়াইট হাউসে দেখলে খুশি হবে মস্কো।

কিন্তু শুক্রবার পুতিন দাবি করেন, ট্রাম্প সম্পর্কে তিনি শুধু বর্ণাঢ্য শব্দটি ব্যবহার করেছেন।পুতিন বলেন, তিনি তাই, তাই না?। এরপর স্মিত হেসে বলেন, “তার সম্পর্কে আর কিছু বলব না।পুতিন বলেন, যুক্তরাষ্ট্র-রাশিয়া সম্পর্ক পুনঃস্থাপনে ট্রাম্পের আকাঙ্খাকে স্বাগত জানান তিনি।তিনি প্রশ্ন রেখে বলেন, এতে সমস্যা কোথায়?

য্ক্তুরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে কোনো পক্ষ নেওয়ার বিষয়ে এবার তাকে সাবধান দেখা যায়। তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বিল ক্লিনটনের সময় যুক্তরাষ্ট্রের সঙ্গে রাশিয়ার উষ্ণ সম্পর্কের কথা স্মরণ করেন।বিল ক্লিনটনের স্ত্রী হিলারি ক্লিনটন এখন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের সম্ভাব্য প্রার্থী।পুতিন জানান, বিল ক্লিনটন রাশিয়া ও ব্যক্তিগতভাবে তার প্রতি যে শ্রদ্ধা দেখিয়েছেন তার জন্য কৃতজ্ঞ তিনি। তবে হিলারি সম্পর্কে তেমন কিছু বলেননি পুতিন।