tti-gazipur-db

বাংলাদেশ সেনাবাহিনী কর্তৃক পরিচালিত ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই)’র জানুয়ারী-জুন ২০১৬ সেশনের প্রশিক্ষনার্থীদের মধ্যে সনদপত্র ও পুরস্কার বিতরন করা হয়েছে। অনুষ্ঠানে প্রশিক্ষণ সম্পন্নকারী ২০১ জনকে এসময় চাকৃরী দিয়ে তাদের হাতে নিয়োগপত্রও তুলে দেয়া হয়। বাংলাদেশ সেনাবাহিনীর এডজুট্যান্ট জেনারেল ও টিটিটিআই এর পরিচালনা পর্ষদের সভাপতি মেজর জেনারেল এস এম মতিউর রহমান এএফডব্লিউসি, পিএসসি অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ছাত্রছাত্রীদের মধ্যে সনদপত্র ও পুরস্কার এবং নিয়োগপত্র বিতরন করেন। বুধবার গাজীপুরের শিমুলতলীস্থিত বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরী (বিএমটিএফ) ক্যাম্পাসে টিটিটিআই’র সেন্ট্রাল হলে অনুষ্ঠিত অনুষ্ঠানে টিটিটিআই’র অধ্যক্ষ লেঃ কর্ণেল (অব) মোঃ আছয়াদুর রহমান খান পিএসসি এবং আরএফএল গ্রুপের রিক্রুটমেন্ট এন্ড সিলেকশন বিভাগের সিনিয়র ম্যানেজার জাবের আল রাহাত খান বক্তব্য রাখেন।

অনুষ্ঠানে টিটিটিআই পরিচালিত ৮টি ট্রেড কোর্সের ১ম,২য় ও ৩য় স্থান অধিকারী ছাত্রছাত্রীদের মধ্যে সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়া ইংলিশ ও আরবী স্পোকেন ল্যাংগুয়েজ কোর্সের ছাত্রছাত্রীদের মধ্যে অনুষ্ঠিত ল্যাংগুয়েজ কম্পিটিশনের ১ম,২য় ও ৩য় স্থান অধিকারীদের মধ্যেও সনদ ও ক্রেস্ট প্রদান করা হয়।

অনুষ্ঠানে টিটিটিআই কর্তৃপক্ষ জানান, জানুয়ারী-জুন ২০১৬ সেশনে কম্পিউটার অফিস এপ্লিকেশন কোর্সসহ ড্রাইভিং ও অটোমেকানিকস,ওয়েল্ডিং, রেফ্রিজারেশন ও এয়ার কন্ডিশনিং, রেডিও এন্ড টিভি রিপেয়ারিং, প্লাম্বিং, ইলেকট্রিক্যাল এন্ড হাউজ ওয়্যারিং, মেশনিং এন্ড রড বাইন্ডিং ট্রেড কোর্সে মোট ৯৬৮ জন ছাত্র-ছাত্রী কোর্স সমাপ্ত করে। এর মধ্যে ২৮১ জন সামরিক, ২৫ জন বিজিবি, ২৬ জন এমইএস (সেনা), ১০ জন আনসার ভিডিপি এবং ৬২৬ জন বেসামরিক ছাত্রছাত্রী ছিল । বেসামরিক প্রশিক্ষণার্থিদের মধ্যে ২৪০ প্রশিক্ষনার্থি বিশ্বব্যাংক কর্তৃক পরিচালিত স্কিলস এন্ড ট্রেনিং ইনহেন্সম্যান্ট প্রজেক্ট (এসটিইপি) এর আওতায় বিনামূল্যে প্রশিক্ষন গ্রহন করেন। চলতি অর্থবছর থেকে প্রতি সেশনে ৩০০ জন গরীব ছেলেমেয়েকে এ প্রজেক্টের আওতাভূক্ত করা হয়েছে। প্রতিষ্ঠানের ভাইস প্রিন্সিপাল মেজর (অব) শ্যামলেন্দু কবিরাজ, টিটিটিআই, বাংলাদেশ মেশিন টুলস কারখানা ও বাংলাদেশ সেনাবাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগন এসময় অনুষ্ঠাণে উপস্থিত ছিলেন।

টিটিটিআই কর্তৃপক্ষ আরো জানান, শুধুমাত্র প্রশিক্ষণ প্রদানই নয়, প্রশিক্ষনের পর প্রশিক্ষণার্থীদের জন্য বাংলাদেশ সেনাবাহিনীসহ সরকারী -বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মসংস্থানেরও ব্যবস্থা করা হচ্ছে। টিটিটিআই থেকে প্রশিক্ষণ সম্পন্নকারী ২০১ জনকে আরএফএল গ্রুপের গাজীপুর ও নরসিংদী কারখানায় চাকুরীর জন্য নিয়োগ প্রদান করা হয়। বুধবারের অনুষ্ঠানে প্রধান অতিথির নিকট তাদের নিয়োগপত্র হস্তান্তর করেন প্রাণ আরএফএল গ্রুপের রিক্রুটমেন্ট এন্ড সিলেকশন বিভাগের সিনিয়র ম্যানেজার জাবের আল রাহাত খান। এসময় আরএফএল’র ওই কর্মকর্তা ভবিষ্যতে টিটিটিআই থেকে আরো বেশী দক্ষ লোক নিয়োগের বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। এছাড়াও নিজস্ব রিক্রুটিং এজেন্সীর মাধ্যমে সৌদি আরব, কুয়েতসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশেস্বল্প খরচে দক্ষ জনশক্তি রপ্Íানী করা হচ্ছে।

উল্লেখ্য, গাজীপুরের শিমুলতলীতে বাংলাদেশ মেশিন টুলস ফ্যাক্টরীর ক্যাম্পাসে ২০০৯ সালের ১ জুন বাংলাদেশ সেনাবাহিনী দেশের যুবকদের কারিগরি শিক্ষায় শিক্ষিত করার লক্ষ্যে ট্রাস্ট টেকনিক্যাল ট্রেনিং ইনস্টিটিউট (টিটিটিআই) প্রতিষ্ঠা করে। বাংলাদেশ কারিগরি শিক্ষাবোর্ড কর্তৃক অনুমোদিত এ প্রতিষ্ঠানে ছাত্রছাত্রীরা প্রশিক্ষনের পাশাপাশি মাসিক বৃত্তি পেয়ে থাকে। এখান থেকে সরাসরি বাংলাদেশ সেনাবাহিনীতে ভর্তির সুযোগ পায় প্রশিক্ষণার্থিরা। এছাড়া দেশে বিদেশে চাকুরীর ব্যবস্থা ও আতœকর্মসংস্থানের ব্যবস্থা করে থাকে প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। প্রশিক্ষনার্থিরা বিশ্ব ব্যাংক কর্তৃক পরিচালিত স্কিল এন্ড ট্রেনিং ইনহেন্সমেন্ট প্রজেক্ট (এসটিইপি) এর আওতায় প্রশিক্ষণ গ্রহন করে। এ প্রতিষ্ঠানে বর্তমানে ৮টি ট্রেড কোর্সে প্রশিক্ষণ দেওয়া হয়।