একেএম শহীদুল হকপুলিশের মহাপরিদর্শক (আইজি) একেএম শহীদুল হক বলেছেন, গুলশান হামলায় ব্যবহৃত অস্ত্রের যোগানদাতাদের খোঁজ পাওয়া গেছে। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে। তিনি সোমবার সকালে মিরপুরের পুলিশ স্টাফ কলেজে মাস্টার্স প্রোগ্রামের উদ্বোধন শেষে সাংবাদিকদের এ কথা জানান। আইজিপি বরেন, জঙ্গিদের গ্রেফতারের পাশাপাশি জঙ্গিবাদের কুফল সম্পর্কে গনসচেতেনতা বৃদ্ধির লক্ষ্যে প্রচারাভিযান চালানো হচ্ছে।

তাদের বিরুদ্ধে আমরা ধাপে ধাপে কাজ করছি। একটা হচ্ছে প্রতিরোধ আরেকটা হচ্ছে সচেতনতা। পুলিশ তথ্য সংগ্রহ করে অভিযান চালাচ্ছে। অপরদিকে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে সচেতনতামূলক কার্যক্রম চালানো হচ্ছে।আইজিপি বলেন, গুলশান হামলার পেছনে মাস্টারমাইন্ড যারা আছে তাদের দু’একজনের নাম পাওয়া গেছে। তাদের গ্রেফতারে অভিযান অব্যাহত রয়েছে।

তিনি বলেন, ‘গুলশান হামলায় যে অস্ত্রগুলো ব্যবহার করা হেয়ছিল, তা আগেও ব্যবহৃত হয়েছে। এগুলো যে খুব আধুনিক অস্ত্র তা নয়। আমরা এসব অস্ত্রের যোগানদাতাদের আটকের চেষ্টা করছি।’ তিনি বলেন, ‘বাংলাদেশের মানুষ কখনোই জঙ্গিবাদকে সমর্থন করেনি। গুলশান এবং শোলাকিয়ার ঘটনায় যেসব জঙ্গি মারা গেছে, তাদের লাশ নেয়ার জন্য তাদের পরিবারের কেউ যোগাযোগ পর্যন্ত করেনি। শোলাকিয়ায় নিহত এক জঙ্গির জানাযার নামায পড়ার জন্য একজন মৌলভি ছাড়া কোনো মানুষ পাওয়া যায়নি।