‘অপারেশন হিট স্ট্রং ২৭’
রাজধানীর কল্যাণপুরের জঙ্গি আস্তানায় ‘স্টর্ম ২৬’ অভিযানের পর এবার নারায়ণগঞ্জের পাইকপাড়ার বড় কবরস্থানের কাছে একটি বাড়িতে থাকা জঙ্গি আস্তানায় ‘অপারেশন স্ট্রং ২৭’ চালায় পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট ও পুলিশ সদর দফতরের এলআইসি শাখা। এ অভিযানে স্নাইপার রাইফেল ব্যবহার করা হয়। শনিবার সকাল পৌনে ৯ টার দিকে ওই বাড়িতে অভিযান চালানো হয়। অভিযান শেষ হয় সকাল ১০টা ৩৫ মিনিটে।  এ অভিযানে গুলশান হামলার মাস্টারমাইন্ড তামিম চৌধুরীসহ তিন জঙ্গি নিহত হয়েছে।কাউন্টার টেররিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম ও নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন একথা জানিয়েছেন।
মাস্টারমাইন্ড’ তামিম চৌধুরীকাউন্টার টেরোরিজম ইউনিট, পুলিশ সদর দফতরের এলআইসি শাখা যৌথভাবে ‘অপারেশন হিট স্ট্রং ২৭’ নামে এ অভিযানটি চালায়। সকাল ১০ টা ৩৫ মিনিটে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়েছে। তামিম চৌধুরীকে ধরিয়ে দেওয়ার জন্য এর আগে পুলিশ ২০ লাখ টাকা পুরস্কার ঘোষণা করেছিল। পাইকপাড়া এলাকায় তিন তলা বাড়ির তৃতীয় তলায় ছিল জঙ্গি আস্তানা। শুক্রবার রাত আড়াইটা থেকে ওই বাড়ির আশেপাশের বাড়ি থেকে লোকজনকে সরিয়ে দেওয়া হয় এবং বাড়িটি ঘেরাও করে রাখা হয়। অপারেশন শুরুর পর বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা যায়। ঘটনাস্থলে নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন বলেন, ‘পাইকপাড়া বড় কবরস্থান এলাকার তিনতলা ওই ভবনের তৃতীয় তলাতেই জঙ্গিরা অবস্থান করছে। সকালে অভিযানের বিষয়টি টের পেয়ে জঙ্গি সদস্যরা তাদের সব ডকুমেন্ট ও আলামত আগুন দিয়ে পুড়িয়ে ফেলে। আমাদের ধারণা, তিন তলাতে জঙ্গিদের একটি বড় টিম অবস্থান করছে।’
সকাল ৯টা ৩৫ মিনিটে শহরের পাইকপাড়া এলাকার ওই বাড়ি ঘেরাও করে তৃতীয় তলায় জঙ্গি আস্তানায় অভিযান শুরু করে ডিএমপির (ঢাকা মেট্রোপলিটন পুলিশ) কাউন্টার টেরোরিজম ইউনিট এবং সোয়াত, পুলিশ ও র্যা বের যৌথবাহিনী। ‘অপারেশন হিট স্ট্রং ২৭’ নামের ঘণ্টাব্যাপী অভিযান শেষে ঘটনাস্থলে তিনজনের মরদেহ পাওয়া গেছে। অভিযানের সময় যৌথবাহিনীকে লক্ষ্য করে জঙ্গিরা ভেতর থেকে গ্রেনেড নিক্ষেপ করে জানিয়েছেন নারায়ণগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার ফারুক হোসেন। এ সময় বিস্ফোরণ ও গুলির শব্দ শোনা গেছে।
তিনি জানিয়েছেন, ‘অভিযানের সময় আইনশৃঙ্খরা বাহিনী সদস্যদের লক্ষ্য করে জঙ্গিরা একের পর এক গ্রেনেড ছুড়ে মারছে।’ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ঘটনাস্থলে পুলিশ ও র্যাবের অতিরিক্ত সদস্যদের মোতায়েন করা হয়েছে।