20-09-16-bd-pm_world-bank-president-jim-yong-kim-4

প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্কে বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জং ইয়ং কিমের সঙ্গে বৈঠক করেছেন।মঙ্গলবার অধিবেশনের সাইডলাইনে বিভিন্ন রাষ্ট্র ও আন্তর্জাতিক সংস্থার প্রধানদের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের ধারাবাহিকতায় এ বৈঠক অনুষ্ঠিত হয়। জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে বর্তমানে যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অবস্থান করছেন প্রধানমন্ত্রী।

এর আগে ১৯ সেপ্টেম্বর জাতিসংঘ সদর দফতরে কমনওয়েলথ মহাসচিব প্যাট্রিসিয়া জ্যানেট স্কটল্যান্ড এবং মায়ানমারের স্টেট কাউন্সিলর সুকির সঙ্গেও পৃথক বৈঠক করেন শেখ হাসিনা।এছাড়াও তিনি জাতিসংঘ সাধারণ অধিবেশনে অভিবাসন ও শরণার্থী বিষয়ক একটি প্লেনারি সেশনে বক্তৃতা করেন। জাতিসংঘ সদর দপ্তরে জাতিসংঘ সাধারণ পরিষদের ৭১তম নিয়মিত অধিবেশনের সাধারণ বির্তক শুরু হচ্ছে মঙ্গলবার (২০ সেপ্টেম্বর) থেকে। স্থানীয় সময় সকাল ৮টা থেকে এই মূল অধিবেশন শুরু হবে।

জাতিসংঘের সাধারণ অধিবেশনের প্রেসিডেন্ট পিটার থম্পসনের সভাপতিত্বে অধিবেশনে প্রথমেই বক্তব্য রাখেন মহাসচিব বান কি-মুন। এর পরপরই পিটার থম্পসনের বক্তৃতা। আর তার পরে বক্তব্য রাখবেন প্রথা অনুযায়ী ব্রাজিলের প্রেসিডেন্ট মাইকেল তিমার ও যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা। ২০ সেপ্টেম্বর থেকে ২৬ সেপ্টেম্বর পর্যন্ত বক্তৃতা চলবে।

প্রথম দিন মঙ্গলবার সকালের অধিবেশনে বক্তৃতা করবেন আরও ১৫টি দেশের সরকার কিংবা রাষ্ট্রপ্রধানরা।আর বিকেলের অধিবেশনে বক্তব্য রাখবেন ১৮টি দেশের সরকার কিংবা রাষ্ট্র প্রধানরা।মঙ্গলবার বিতর্কে অংশগ্রহণকারী দেশগুলো হচ্ছে শাড, ফ্রান্স, গায়না, কাতার, আর্জেন্টিনা, স্লোভাকিয়া, মালাবি, উরুগুয়ে, জর্ডান, সুইজারল্যান্ড, পেরু, তুরস্ক, ফিজি, যুক্তরাজ্য, কানাডা, মরক্কো, পোল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, স্পেন, মিশর, নাইজেরিয়া, উগান্ডা, পর্তুগাল, মেক্সিকো, স্লোভানিয়া, জাম্বিয়া, পানামা, কোস্টারিকা, মঙ্গোলিয়া, সেনেগাল, তিউনিশিয়া, নিউজিল্যান্ড ও ইতালি। চলতি অধিবেশনে ২১ সেপ্টেম্বর বিকেলের অধিবেশনে সাধারণ আলোচনায় বক্তব্য রাখবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বরাবরের মতো এবারও বাংলা ভাষায় বক্তৃতা করবেন প্রধানমন্ত্রী ।