%e0%a6%85%e0%a6%a8%e0%a6%b2%e0%a6%be%e0%a6%87%e0%a6%a8%e0%a7%87-%e0%a6%86%e0%a7%9f%e0%a6%95%e0%a6%b0-%e0%a6%b0%e0%a6%bf%e0%a6%9f%e0%a6%be%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%a8-%e0%a6%a6%e0%a6%be%e0%a6%96

রাজধানীর আগারগাঁওয়ে চলছে আয়কর মেলা-২০১৬। মেলার দ্বিতীয় দিন বুধবার বিকেলে করদাতা ও দর্শনার্থীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। কিন্তু প্রচারণার অভাবে মেলার ‘প্রতিবন্ধী করদাতা’ বুথে নেই কোনো ভিড়।মঙ্গলবার থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী মেলায় প্রতিবন্ধী করদাতা বুথে গত দু’দিনে মাত্র একজন করদাতা সেবা গ্রহণ করেছেন বলে জানিয়েছেন বুথের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা।সরেজমিনে দেখা গেছে, মেলার ৬৬ নম্বর বুথটি প্রতিবন্ধী করদাতাদের সেবার জন্য বরাদ্দ করা হয়েছে। বিকেলে এ বুথের ভেতরে বেশ কয়েকজন কর্মকর্তাকে গল্প করতে দেখা যায়। এ সময় কোনো করদাতার উপস্থিত ছিল না।সপ্তাহব্যাপী শুরু হওয়া আয়কর মেলা-২০১৬ তে প্রতিবন্ধী ও ৬৫ বছরের ঊর্ধে বয়স্ক সিনিয়র সিটিজেনদের জন্য বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। বিশেষ সুবিধা দিতে তাদের জন্য আলাদা বুথ খোলা হয়েছে।

৬৬ নম্বর বুথে প্রতিবন্ধীদের এই বিশেষ সুবিধা দেওয়া হচ্ছে। এরমধ্যে আয়কর রিটার্ন দাখিল, আয় ও কর পরিগণনা, রিটার্নের প্রাপ্তি স্বীকারপত্র, ট্যাক্স জমা দেওয়ার ব্যবস্থা রয়েছে।একটি পাটের ব্যাগসহ কিছু উপহার সামগ্রীও পাচ্ছেন প্রতিবন্ধীরা। বুধবার (২ নভেম্বর) এই বুথে দায়িত্ব পালন করছেন অতিরিক্ত সহকারী কর কমিশনার হেবজুল বারী খান।

তিনি বলেন, আয়কর মেলায় প্রতিবন্ধীদের জন্য সব ধরনের সুবিধা দেওয়া হচ্ছে। তারা আমাদের মেহমান। শুধু তারা বুথে আসবেন বাকি আয়কর সংক্রান্ত কাজগুলো আমরা করবো।প্রতিবন্ধী বুথের পাশেই ৬৫ নম্বর বুথটি সিনিয়র সিটিজেনদের জন্য। নগরীর উত্তরা থেকে এসেছেন এএন হাফিজ আহমেদ (৭০)। মেলায় সিনিয়র সিটিজেনদের জন্য আলাদা বুথ খোলায় অনেক খুশি তিনি।হাফিজ আহমেদ বলেন, ৬৫ বছরের অধিক যাদের বয়স তাদের জন্যই এই বুথ। এখানে আয়কর সংক্রান্ত সব সুযোগ সুবিধা দেওয়া হচ্ছে।

১ নভেম্বর (মঙ্গলবার) থেকে আগামী ৭ নভেম্বর (সোমবার) সারাদেশে শুরু হয়েছে আয়কর মেলা। ঢাকাসহ সব বিভাগীয় শহরে সাতদিন ও অন্য সব জেলা শহরে মেলা চলবে চারদিন। দ্বিতীয়বারের মতো ২৯ উপজেলায় দুইদিন এবং ৫৭ উপজেলায় একদিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। এ ধারাবাহিকতায় বুধবার (২ নভেম্বর) ২১টি জেলায় মেলা অনুষ্ঠিত হচ্ছে।এবারের আয়কর মেলা রাজধানীর আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ভবনে অনুষ্ঠিত হচ্ছে। প্র্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলবে। দ্বিতীয় দিনে সব শ্রেণি পেশার মানুষ মেলায় ভিড় করেছেন। বিশেষ করে তরুণদের আয়কর মেলা নিয়ে আগ্রহ বেড়েছে।এদিকে,আয়কর মেলার প্রথম দিনে সারা দেশে কর আদায় হয়েছে ২০০ কোটি টাকা, যা গত বছরের মেলার প্রথম দিনের চেয়ে ২৫ শতাংশ বেশি।মঙ্গলবার মেলার কার্যক্রম শেষে রাতে জাতীয় রাজস্ব বোর্ডের জ্যেষ্ঠ তথ্য কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য জানিয়েছেন।তিনি বলেন, প্রথম দিনের মেলায় রিটার্ন দাখিল করেছেন ১৬ হাজার ৮৬ জন করদাতা, যা গতবারের মেলার প্রথম দিনের চেয়ে ৭ দশমিক ২৫ শতাংশ বেশি।

৫৯ হাজার ২৯২ জন কর সংক্রান্ত বিভিন্ন বিষয়ে সেবা নিয়েছেন। নতুন ই-টিআইএন (কর শনাক্তকরণ নম্বর) নিয়েছেন চার হাজার ৮৭৫ জন। এ সংখ্যা গত বছরের প্রথম দিনের চেয়ে ৮০ দশমিক ২২ শতাংশ বেশি।মঙ্গলবার রাজধানী ঢকাসহ সব বিভাগীয় শহর, জেলা ও উপজেলায় আয়কর মেলা শুরু হয়েছে।ঢাকায় আগারগাঁওয়ে নির্মাণাধীন জাতীয় রাজস্ব বোর্ড ভবনে কর মেলার উদ্বোধন করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

অর্থমন্ত্রী দুপুরে মেলার উদ্বোধন করলেও সকাল থেকেই করদাতারা মেলা প্রাঙ্গণে উপস্থিত হন।সকাল ১০টা থেকে বিভিন্ন কর অঞ্চলের বুথে করদাতাদের ভিড় দেখা যায়। তাদের কাউকে আয়কর রিটার্ন ফরম পূরণ, কাউকে দেখা যায় ফরম পূরণ শেষে নির্ধারিত অংকের টাকা ব্যাংকের বুথে জমা দিতে।উদ্বোধনী অনুষ্ঠানের পর মেলায় ভিড় আরও বেড়ে যায়।এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, প্রথম দিনেই মেলায় ব্যাপক সাড়া পাওয়া গেছে।বাকি দিনগুলোতে করদাতাদের ভিড় আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন তিনি।মেলার দ্বিতীয় দিন বুধবার বিকালে মেলা প্রাঙ্গণে ‘ট্যাক্স ক্যালকুলেটর’ হস্তান্তর অনুষ্ঠান হয়।এছাড়া প্রথমবারের মতো অনুষ্ঠিত কর শিক্ষণ ফোরামের রচনা প্রতিযোগিতায় বিজয়ী শিক্ষার্থীদের মাঝে দুপুর ২টায় সনদপত্র বিতরণ করেন এনবিআর চেয়ারম্যান।