গাজীপুরের এক স্কুল ছাত্র ডেঙ্গুতে আক্রান্ত হয়ে মঙ্গলবার হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছে। এদিকে গাজীপুর সিটি কর্পোরেশনের এক নারী কাউন্সিলর ও তার বোন ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩দিন চিকিৎসা নিয়েছেন। নিহত ওই স্কুল ছাত্রের নাম জিসান (১৮)। সে গাজীপুর সিটি কর্পোরেশনের সামন্তপুর এলাকার মো. বিল্লাল হোসেনের ছেলে। জিসান স্থানীয় ছোট দেওড়া অগ্রনী উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র ছিল।

গাজীপুর সিটি কর্পোরেশনের ২৯নং ওয়ার্ডের কাউন্সিলর মো. শাহজাহান মিয়া ও জিসানের বাবা মো. বিল্লাল হোসেন জানান, প্রায় ১৮দিন ধরে ডেঙ্গুতে ভুগছিল জিসান। গত ২৩ আগস্ট তাকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। তার অবস্থার অবনতি হলে চিকিৎসকের পরামর্শে সোমবার সন্ধ্যায় সেখান থেকে তাকে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় মঙ্গলবার সকাল ১০টার দিকে জিসান মারা যায়। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের দেয়া ডেথ সার্টিফিকেটে জিসানের মৃত্যুর কারণ ডেঙ্গু বলেই উল্লেখ করা হয়েছে।

এ ব্যাপারে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজের আবাসিক চিকিৎসক প্রণয় ভ’ষন দাস জানান, গত ২৩ আগস্ট জ¦র নিয়ে জিসান এ হাসপাতালে ভর্তি হয়। তার দেহে ফুসফুসে সংক্রমনের সঙ্গে রক্তের প্লাটিলেটও কমতে থাকায় তাকে ঢাকায় রেফার্ড করা হয়। ২৫ আগস্ট তার রক্তে প্লাটিলেট সংখ্যা ছিল ৮৯ হাজার এবং ২৬ আগস্ট এ সংখ্যা দাড়িয়েছিল ৬৩ হাজার-এ। এতে ধারণা করা হচ্ছে জিসান ডেঙ্গু এবং নিয়োমোনিয়ায় আক্রান্ত ছিল। তবে ডেঙ্গু ছাড়াও অন্য ভাইরাসের আক্রমনেও রক্তে প্লাটিলেট কমে যেতে পারে।

এদিকে গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ হাসপাতালে গত ২৪ ঘন্টায় ১০জনসহ মোট ৩১জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। ডেঙ্গুতে আক্রান্ত হয়ে গাজীপুর সিটি কর্পোরেশনের এক নারী কাউন্সিলরসহ তার বোন ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ১৩দিন চিকিৎসা নেওয়ার পর বাসায় ফিরেছেন।

গাজীপুর সিটি কর্পোরেশনের ৩৪,৩৫ ও ৩৬নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা কাউন্সিলর পুষ্প আক্তার মায়া জানান, গত ঈদের আগের দিন ডেঙ্গু আক্রান্ত হওয়ার ঘটনা নিশ্চিত হওয়ার পর আমি ঢাকার কুর্মিটোলা জেনারেল হাসপাতালে ভর্তি হই। ঈদের ছুটিতে বেড়াতে এসে আমার ছোট বোন শাকিলা আক্তার শাকিলা আক্তার মুক্তার ডেঙ্গু ধরা পড়ে। পরে একইদিন তাকেও আমার সঙ্গে ওই হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে ১৩দিন চিকিৎসা নেওয়ার পর আমরা রবিবার বাসায় ফিরি। বর্তমানে অনেকটা সুস্থ হলেও পুরোপুরি সুস্থ্য নই।

গাজীপুরের শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ও হাসপাতালের আবাসিক চিকিৎসক প্রণয় ভূষন দাস জনান, গত ২৪ ঘন্টায় ১০জনসহ বর্তমানে ৩১জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন। এ পর্যন্ত এ হাসপাতালে ৪৮৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। তাদের মধ্যে ১৮ জনকে ঢাকাসহ বিভিন্ন হাসপাতালে রেফার্ড করা হয়েছে। গাজীপুরে এখনও ডেঙ্গুতে আক্রান্ত রোগী হাসপাতালে আসছে। তবে আগের চেয়ে গাজীপুরে ডেঙ্গুর প্রকোপ কিছুটা কমেছে।