মাসব্যাপী অমর একুশে গ্রন্থমেলা ২০২০ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ রোববার (২ জানুয়ারি) বিকেল ৪টা ২০মিনিটে বাংলা একাডেমির প্রাঙ্গণে গ্রন্থমেলার উদ্বোধন করেন তিনি।
উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এবারের গ্রন্থমেলা জাতির পিতার প্রতি উৎসর্গ করা হয়েছে। এই জন্য বাংলা একাডেমিকে ধন্যবাদ জানাই। বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারপ্রাপ্ত বিজয়ীদের হাতে সম্মাননা, পদক ও অর্থমূল্য ৩ লাখ টাকার চেক তুলে দেন প্রধানমন্ত্রী বলেন, বাংলা সাহিত্যে অবদান রাখার জন্য যারা পুরস্কার পেয়েছেন তাদের হাতে পুরস্কার তুলে দিতে পেরে আমি আনন্দিত।

এ বছর পুরস্কার পেয়েছেন ১০ জন। তারা হলেন, ২০১৯ সালে কবিতায় মাকিদ হায়দার, কথাসাহিত্যে ওয়াসি আহমেদ, প্রবন্ধ ও গবেষণায় স্বরোচিষ সরকার, মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে রফিকুল ইসলাম বীর উত্তম, অনুবাদে খায়রুল আলম সবুজ, আত্মজীবনী/স্মৃতিকথা/ভ্রমণে ফারুক মঈনউদ্দীন, বিজ্ঞান/কল্পবিজ্ঞানে নাদিরা মজুমদার, নাটকে রতন সিদ্দিকী, শিশুসাহিত্যে রহীম শাহ এবং ফোকলোরে সাইমন জাকারিয়াকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

মেলায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৩য় স্মৃতিকথা ‘আমার দেখা নয়া চীন’ বইয়ের মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পরে তিনি বলেন, বঙ্গবন্ধু এ বইতে বিভিন্ন আন্তর্জাতিক সম্মেলনের যেমন বর্ণনা দিয়েছেন, তেমনি নয়া চীনের সাধারণ মানুষদের জীবনধারা নিয়েও বর্ণনা দিয়েছেন। সেগুলো তিনি গভীরভাবে অনুভব করেছেন, পর্যবেক্ষণ করেছেন। বঙ্গবন্ধুকে এ বইতে আমরা একজন সমালোচক, পর্যবেক্ষক ও পর্যটক হিসেবে দেখতে পাই।

বঙ্গবন্ধু ১৯৫২ ও ১৯৫৭ সালে দুই বার চীন সফর করেছিলেন। প্রথম সফরের বিভিন্ন অভিজ্ঞতা তিনি একটি ডায়েরিতে লিখে রেখেছিলেন। সেই সফরের অভিজ্ঞতার পাশাপাশি ওই সময়কার চীনের রাজনৈতিক ও আর্থ-সামাজিক অবস্থা উঠে এসেছে এই বইটিতে।