গাজীপুরে পদবী ও বেতন বৈষম্য নিরসন এবং এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ দ্রুত বাস্তবায়নের দাবীতে রবিবার দুইঘন্টা কলম বিরতি, মানব বন্ধন ও অবস্থান কর্মসূচী পালিত হয়েছে। মহানগরের বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট (বারি) ক্যাম্পাসে প্রতিষ্ঠাণের প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও শাখা সহকারী পদে কর্মরত কর্মচারীরা এ কর্মসূচিতে অংশ নেন। এসময় বারি’র প্রধান কার্যালয়ের সামনে এক সভা অনুষ্ঠিত হয়। এছাড়াও জেলায় বিভিন্ন প্রতিষ্ঠাণের কর্মচারীরা কেন্দ্রীয় কমিটির নির্দেশনা মোতাবেক অনুরূপ কর্মসূচি পালন করে।

বক্তারা সচিবালয়ের বাহিরের প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমর্যাদার সকল কর্মচারীদের ন্যায্য দাবী মেনে নেওয়ার আহবান জানিয়ে বলেন, ১৯৯৫ সালে বাংলাদেশ সচিবালয়ের ভিতরে প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও শাখা সহকারী পদগুলোকে প্রশাসনিক কর্মকর্তা এবং সাটঁলিপিকার পদকে গোপনীয় কর্মকর্তা পদে উন্নীত করা হয়েছে। প্রায় ২৫ বছর অতিবাহিত হলেও সচিবালয়ের বাহিরে দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সাটঁলিপিকার পদগুলো একই রয়ে গেছে। তাদের ভাগ্যের কোন পরিবর্তন হয় নাই।

ফলে সচিবালয়ের বাহিরের কর্মচারীরা চরম বৈষম্য ও বঞ্চনার শিকার হচ্ছেন। এ ব্যাপারে জনপ্রশাসন মন্ত্রণালয়ের ১০ম ও জাতীয় সংসদের সংসদীয় স্থায়ী কমিটির ৩২ ও ৩৩ তম সভার সিদ্ধান্ত মোতাবেক সচিবালয়ের বাহিরের দপ্তর, অধিদপ্তর, পরিদপ্তর, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রধান সহকারী, উচ্চমান সহকারী ও সমমর্যাদার সকল কর্মচারীদের সচিবালয়ের ন্যায় প্রশাসনিক কর্মকর্তা করার জন্য জনপ্রশাসন মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করলেও এ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। এরপ্রেক্ষিতে পদবী ও বেতন বৈষম্য নিরসন এবং এ সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সুপারিশ দ্রুত বাস্তবায়নের দাবীতে রবিবার কলম বিরতি ও অবস্থান কর্মসূচি পালিত হয়।