সাবেক সাংগঠনিক সম্পাদক নিখোঁজ এম ইলিয়াস আলীর গুমের নেপথ্যে ‘দলের নেতারা জড়িত রয়েছেন,’ প্রকাশ্য সভায় এমন বক্তব্য দেয়ায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের ওপর নাখোশ হয়েছে বিএনপি। বৃহস্পতিবার (২২ এপ্রিল) দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের পক্ষে মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সই করা কারণ দর্শাও নোটিশ দেয়া হয় মির্জা আব্বাসকে।

বিএনপির নীতি নির্ধারণী সূত্র জানায়, ওইদিনের ভার্চুয়াল সভার পর মির্জা আব্বাসকে দলের পক্ষ থেকে তিনটি ড্রাফট দেয়া হয় যা তিনি সংবাদ সম্মেলনে উপস্থাপন করবেন। সেখানে তাকে অনুতপ্ত হয়ে বক্তব্য দিতে বলা হয়েছিল। কিন্তু মির্জা আব্বাস সংবাদ সম্মেলনে সেই তিনটি ড্রাফটের কোনো বক্তব্য দেননি। এরপর দলের হাই কমান্ড তার সঙ্গে যোগাযোগ করে তার প্রতি ক্ষোভ প্রকাশ করেন। তারই ধারাবাহিকতায় মির্জা আব্বাসকে এই নোটিশ দেয়া হলো। বিএনপির স্থায়ী কমিটির একাধিক সদস্য এ তথ্য নিশ্চিত করেন। এ বিষয়ে বক্তব্যের জন্য বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এবং দলের স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তারা সাড়া দেননি। তবে মির্জা আব্বাস একটি গণমাধ্যমের কাছে দাবি করেছেন, ‘আমি কোনো চিঠি আশাও করিনা। যদি সেটা হয়ে যায় তা আমার জন্য দুর্ভাগ্যজনক হয়ে যাবে।’

গত শনিবার (১৭ এপ্রিল) এক ভার্চ্যুয়াল অনুষ্ঠানে ইলিয়াস আলীর গুম হওয়া নিয়ে মন্তব্য করে দলটির স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাস। তিনি বলেন, ‘আমি জানি, আওয়ামী লীগ সরকার ইলিয়াস আলীকে গুম করেনি। তাহলে গুমটা কে করল? এই সরকারের কাছে এটা আমি জানতে চাই।’ এ সময় বিএনপির মহাসচিবের প্রতি আহ্বান জানিয়ে মির্জা আব্বাস আরো বলেন, ইলিয়াস আলীর গুমের পেছনে দলের অভ্যন্তরে লুকায়িত ‘বদমায়েশগুলো’কে চিহ্নিত করে ব্যবস্থা নিন।

বিএনপির একটি নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, চিঠিতে মির্জা আব্বাসকে বলা হয়, ইলিয়াস আলী গুম হয়েছেন ৯ বছর এই বিষয়ে দেশীয় ও আন্তর্জাতিক মানবাধিকার সংস্থাগুলোর মধ্যে ঐক্যমত্য তৈরি হয়েছে। আপনার বক্তব্য এই জনমতকে প্রশ্নবিদ্ধ করছে। যার ফলে দলের নেতা-কর্মীরা আপনার বক্তব্যের ব্যাপারে ব্যাখ্যা প্রত্যাশা করছে যে, আপনি কি বলতে চেয়েছিলেন।

যদিও গত ১৮ এপ্রিল শাহজাহানপুরে নিজের বাসায় এক সংবাদ সম্মেলনে মির্জা আব্বাস বলেন, ইলিয়াস আলী গুমের জন্য বিএনপির কিছু নেতা দায়ী। এই কথা কী আমি বলেছি- কেউ কী প্রমাণ করতে পারবে। অসম্ভব, সম্ভব নয়। আমি স্পষ্ট করে বলতে চাই- আমরা কথা বিকৃত করা হয়েছে। পত্রিকায় এসেছে- সরকার বা আওয়ামী লীগ ইলিয়াসকে গুম করে নাই, এই কথাও আমি বলি নাই। আমার বক্তব্যকে বিকৃত করে পেচিয়ে লেখা হয়েছে, টুইয়িস্ট করা হয়েছে।