দেশে মহামারি করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের চিকিৎসা সেবায় চালু হওয়া ডিএনসিসি ডেডিকেটেড কোভিড-১৯ হাসপাতালে পাঁচ দিনে ১৭৪ রোগী ভর্তি হয়েছে। এসব রোগীদের মধ্যে আইসিইউতে চিকিৎসাধীন রয়েছে ৯৮ জন। শুক্রবার (২৩ এপ্রিল) দুপুরে এক সংবাদ সম্মেলনে হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাসির উদ্দিন এসব তথ্য জানান।

তিনি বলেন, মাত্র পাঁচদিন হলো আমাদের হাসপাতাল চালু হয়েছে। এখন পর্যন্ত রোগী ভর্তি হয়েছে ১৭৪ জন। তাদের সবার অবস্থাই ঝুঁকিপূর্ণ। আমরা এখানে সিরিয়াস রোগী ভর্তি করছি। তাদের সবাইকে আইসিইউ সমমানের বেডে রাখা হচ্ছে। সাধারণ বেডে কোনো রোগী নিতে পারেনি।

নাসির উদ্দিন বলেন, এখানে ১০০টি আইসিইউ বেড প্রস্তুত আছে। আর রোগী আছে ৯৮টিতেই। এছাড়াও ২০০ বেডের আইসিইউ রেডি রয়েছে। জনবলের অভাবে এগুলো চালু করা যাচ্ছে না। জনবল নিয়োগের পরে বাকিগুলো চালু করতে হবে। এজন্য কিছুদিন সময় লাগবে।

এই মাসেই সম্পূর্ণ এক হাজার বেডে হাসপাতাল চালু করা সম্ভব কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এক হাজার মানুষের সেবা দেওয়ার জন্য কি ধরনের জনবল প্রয়োজন হবে এটি আপনাদের ধারণা রয়েছে। কুর্মিটোলায় যান ওখানে দেখেন কতজন মানুষ কাজ করছে। আমি কতজন নিয়ে কাজ শুরু করেছি এটা আপনারদের দেখতে হবে।

নাসির উদ্দিন বলেন, ‘হাসপাতালটি চালু হওয়ার পর থেকে রাজধানীসহ ঢাকার বাইরের রোগীরাও এখানে আসছেন। আমরাও বাইরের জেলা থেকে আসা রোগীদেরই অগ্রাধিকার দিচ্ছি। যারা ঢাকার বিভিন্ন হাসপাতাল থেকে ট্রান্সফার হয়ে আসছেন, তাদের নিরুৎসাহিত করছি।