বাংলাদেশ সুগারক্রপ গবেষণা ইনস্টিউটের পরিচালক (গবেষণা), ছড়াকার, লেখক, সাংবাদিক ও বিশিষ্ট বিজ্ঞানী ড. সমজিৎ কুমার পাল (৫৮) পরলোক গমন করেছেন। শুক্রবার (৩১ ডিসেম্বর) রাতে ঢাকায় এ্যাপোলো হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তাঁর মৃত্যু হয়। কিছুদিন যাবৎ তিনি হৃদরোগে ভুগছিলেন। শনিবার (১ জানুয়ারী) দুপুরে রাজশাহী মহাশ্মশানে শেষকৃত্য সম্পন্ন হয়েছে। মৃত্যুকালে তিনি স্ত্রী ও ২টি সন্তান রেখে গেছেন।

শনিবার (১ জানুয়ারী) ভোরে ঢাকা থেকে তাঁর মরদেহ প্রথমে পাবনার ঈশ্বরদীস্থ বিএসআরআই-এ আনা হয়। মহাপরিচালক এবং ড. সমজিৎ পালের অকৃত্তিম বন্ধু ড. আমাজাদ হোসেনের নেতৃত্বে বিজ্ঞানী, কর্মকর্তা, কর্মচারী ও শ্রমিকবৃন্দ ও পাবনা দৈনিক জোড় বাংলা সম্পাদক আব্দুল মতীন খান এবং ঈশ^রদী প্রেসক্লাবের সভাপতি স্বপন কুমার কুন্ডু শেষ শ্রদ্ধা নিবেদন করেন। এ সময় তাঁর সহকর্মীদের আহাজারিতে হৃদয় বিদারক দৃশ্যের অবতারণা হয়।

ড. সমজিৎ পালের মৃত্যুতে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক এমপি, পাবনা-৪ আসনের এমপি বীর মুক্তিযোদ্ধা আলহাজ¦ নূরুজ্জামান বিশ^াস, পাবনা প্রেসক্লাবের সাবেক সভাপতি প্রফেসর শিবজিত নাগ, সাবেক সম্পাদক আঁখিনুর ইসলাম রেমন, সাবেক সিনিয়র সহ-সভাপতি কামাল আহমেদ সিদ্দিকী, ঈশ্বরদী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র আবুল কালাম আজাদ মিন্টু তারঁ বিদেহী আত্মার শান্তি ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদানা জানিয়েছেন।