ঘানার অধিনায়ক আল জাজিরাকে দলের প্রস্তুতি এবং বিশ্বকাপে সুযোগের পাশাপাশি তার খেলোয়াড়দের কাছ থেকে যে সংকল্প চান সে সম্পর্কে বলেছেন। ঘানার জাতীয় ফুটবল দলের অধিনায়ক আন্দ্রে আইউ আত্মবিশ্বাসী যে ২০ নভেম্বর কাতারে শুরু হওয়া ২০২২ ফিফা বিশ্বকাপে ব্ল্যাক স্টারদের হারানোর জন্য একটি কঠিন দল হবে।

কাতারের রাজধানী দোহার আল সাদ ফুটবল ক্লাবের হয়ে খেলা আয়েউ জোর দিয়েছিলেন যে তিনি যে পারফরম্যান্সের জন্য আশা করছেন তা করার জন্য ঘানা স্কোয়াডকে ফিট হতে হবে। ২০১৮ সালের টুর্নামেন্ট মিস করার পরে, ব্ল্যাক স্টাররা এই বছরের ইভেন্টের জন্য যোগ্যতা অর্জন করেছে, যেখানে তারা দক্ষিণ কোরিয়া, পর্তুগাল এবং উরুগুয়ের মতো একই গ্রুপে রয়েছে, যে দলটি দক্ষিণ আফ্রিকায় ২০১০ সংস্করণ থেকে তাদের ছিটকে গিয়েছিল।

আল জাজিরা আইউয়ের সাথে জাতীয় দলের প্রস্তুতি, সম্ভাবনা এবং প্রত্যাশার পাশাপাশি কাতারে খেলার অভিজ্ঞতার সুবিধা সম্পর্কে কথা বলেছে। সে বিশেষ সাক্ষাতকারটি পাঠকদের জন্য হুবুহু প্রকাশিত হলো—

আল জাজিরা: বিশ্বকাপের আর দুই মাসেরও কম বাকি। ব্ল্যাক স্টারদের প্রস্তুতি কেমন?

আইউ: একটি সফল বিশ্বকাপের জন্য আমাদের জন্য সবকিছু ঠিক আছে। আমাদের সম্ভাব্য সর্বোত্তম প্রস্তুতি থাকতে হবে কিন্তু, সবচেয়ে গুরুত্বপূর্ণ, সেই সময়ে আপনার সব খেলোয়াড়কে অবশ্যই ফিট থাকতে হবে। আমরা ব্রাজিল খেলেছি, বিশ্বকাপের আগে আমরা নিকারাগুয়া ও সুইজারল্যান্ড খেলব। এগুলি সব বড় গেম যেগুলি বন্ধুত্বপূর্ণ হলেও কঠিন হবে৷ এই ম্যাচগুলি উপকারী কারণ আমরা নিজেদেরকে পরীক্ষায় ফেলি এবং বন্ধন ও ঐক্য বজায় রাখার জন্য দল হিসেবে ফিরে আসি। সাধারণত, বিশ্বকাপের আগে আমাদের কাছে দুই থেকে তিন সপ্তাহ থাকে, কিন্তু এবার আমাদের হাতে আছে মাত্র নয় দিন। এটা আদর্শ নয় কিন্তু আমাদের মানিয়ে নিতে হবে।

আল জাজিরা: তথাকথিত “গ্রুপ অফ ডেথ” থেকে ঘানার নকআউট পর্বে পৌঁছানোর সম্ভাবনা কী?

আইউ : আমাদের একটা সুযোগ আছে। কেউ আমাদের ফেভারিট হিসেবে দেখে না, যা প্রত্যাশিত। তাই আমরা জানি আমরা ফেভারিট হিসেবে কোনো ম্যাচেই যাচ্ছি না কিন্তু আমরা লড়াই করতে এবং প্রভাব ফেলতে সেখানে আছি। নিঃসন্দেহে এটি প্রতিটি দলের জন্য একটি খুব কঠিন গ্রুপ হবে এবং আমাদের যা করতে হবে তা হল প্রস্তুত, ফোকাসড, দৃঢ়প্রতিজ্ঞ, পূর্ণ স্কোয়াড এবং কিছুটা ভাগ্য। আমাদের পূর্ণ স্কোয়াড থাকলে আমরা অনেক দলকে মারাত্মকভাবে ব্যাহত করতে পারি। আমি উদ্বিগ্ন নই কারণ আমি জানি ঘানা কী সক্ষম।

আল জাজিরা: দক্ষিণ আফ্রিকায় ফিফা বিশ্বকাপ ২০১০ এর হৃদয় ভাঙার পরে ঘানা এবং উরুগুয়ের মধ্যে খেলা কি প্রতিশোধের মিশন হবে?

আইউ : দলনেতা হিসাবে, আমি বিশ্বাস করি না যে আমাদের এই খেলাটিকে প্রতিশোধ হিসাবে দেখা উচিত। পরিবর্তে, আমাদের অবশ্যই যথেষ্ট স্মার্ট হতে হবে যে এটি এমন একটি ম্যাচ যা থেকে আমাদের পয়েন্ট প্রয়োজন। আমরা ইতিহাসকে উপেক্ষা করতে পারি না, কিন্তু লুইস সুয়ারেজ [উরুগুয়ে ফুটবলার] যা করেছিলেন তা আমি একই পরিস্থিতিতে করতে পারতাম (২০১০ সালে একটি গোল-বাউন্ড শট থামাতে তার হাত ব্যবহার করেছিলেন)। এটা আমাদের সবাইকে আঘাত করেছে। তবে এটি ফুটবলের অংশ এবং এটি কয়েক বছর আগে ঘটেছিল। মিডিয়ায় যা বলা হয়েছে সব কিছুর পর আমরা শুধু উরুগুয়ের বিপক্ষে জিততে চাই। একজন খেলোয়াড় হিসাবে, আপনি যদি প্রতিশোধ নেওয়ার উদ্দেশ্য নিয়ে কোনও খেলায় যান, আপনি অনেক ভুল করতে পারেন এবং হাইপার হতে পারেন। আমাদের কেবল শান্ত থাকতে হবে, পরিকল্পনা অনুসরণ করতে হবে এবং গেমটি জেতার চেষ্টা করতে হবে, অথবা পরবর্তী পর্যায়ে অগ্রসর হওয়ার জন্য আমরা যা করতে পারি তা করতে হবে।

আল জাজিরা: বিশ্বকাপে কালো তারকাদের কাছে ঘানাবাসীদের প্রত্যাশা কী? তাদের সাথে দেখা করা যাবে?

আইউ : ঘানাবাসীরা জার্সির জন্য দৃঢ়তা, দৃঢ়তা এবং মরার ইচ্ছা আশা করে। আপনি যখন বিশ্বকাপে আসেন, আপনি সুপার-স্ট্রং দলের মুখোমুখি হন এবং আমরা সময়ের সাথে দেখিয়েছি যে আমরা তাদের সাথে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি এবং কিছু ক্ষেত্রে তাদের পরাজিত করতে পারি। তবে প্রতিযোগিতা করুন এবং দেখান যে আপনি আপনার দেশের জন্য মরতে ইচ্ছুক। যদি এটি একটি সন্তোষজনক ফলাফল ফলাফল, ঈশ্বরের ধন্যবাদ. যদি তা না হয়, যতক্ষণ না পুরো জাতি মনে করে যে তারা সঠিকভাবে দেশ এবং আফ্রিকার প্রতিনিধিত্ব করেছে, এটি আমার জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। আমরা বিশ্বকাপে শুধু ঘানার ফুটবল প্রদর্শনের জন্য নয়, আফ্রিকাকেও। শুধুমাত্র পাঁচটি আফ্রিকান প্রতিনিধি থাকার কারণে, সমস্ত দল যখনই খেলবে তখনই আফ্রিকান সমর্থন পাবে এবং এই টুর্নামেন্টে ইতিহাস গড়তে আমাদের সবসময় আমাদের নিজেদের সহকর্মী ভাইদের পিছনে থাকা উচিত। আফ্রিকান কাপ অফ নেশনস চলাকালীন, আমরা সবাই আমাদের দেশের জন্য লড়াই করছি, কিন্তু বিশ্বকাপের সময়, আমরা সবাই মহাদেশের জন্য লড়াই করছি। এছাড়াও, আমরা যদি মাঠে আফ্রিকার একটি ভাল চিত্র উপস্থাপন করতে পারি এবং শীর্ষ দলগুলির বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে পারি তবে সবাই খুশি হবে।

সূত্র : আল-জাজিরা