গাজীপুরে যথাযোগ্য মর্যাদা ও ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে রবিবার শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। রবিবার একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরে আনুষ্ঠানিকতার পর গাজীপুরের কেন্দ্রীয় শহীদ মিনারে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে শুরু হয় বিভিন্ন কর্মসূচি। দিবসের প্রথম প্রহরে রাত ১২টা ১ মিনিটে গাজীপুর কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলী অর্পন করেন গাজীপুরের জেলা প্রশাসক এবং পুলিশ প্রশাসনের কর্মকর্তাগণ। এসময় ভাষা শহীদ আবুল বরকতের পরিবারের সদস্যরাও শহীদ মিনারে শ্রদ্ধা জানান। এরপর শহীদ মিনার সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়। এসময় বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও পেশাজীবী সংগঠনের সদস্যদের পাশাপাশি সাধারণ মানুষ ভাষা শহীদদের বিন¤্র শ্রদ্ধা জানাতে থাকে। বিভিন্ন বয়সী লোকজন একক বা দল বেঁধে শহীদ মিনারে আসেন শ্রদ্ধা জানাতে। দিবসটিতে গাজীপুরস্থিত বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়, ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (ডুয়েট), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল ইউনিভার্সিটি, কৃষি গবেষণা ইন্সটিটিউট, ধান গবেষণা ইন্সটিটিউট, জাতীয় বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠানে অনুরূপ কর্মসূচি পালিত হয়। এছাড়াও দিবসটি উপলক্ষ্যে আলোচনা সভা, কালো ব্যাজ ধারণ, র‌্যালী ও বিশেষ দোয়া অনুষ্ঠিত হয়।

এদিকে দিবসটি উপলক্ষে ভাষা শহীদ আবুল বরকতের পরিবারের সদস্যরা গাজীপুর সিটি কর্পোরেশনের নলজানী এলাকায় বরকতের মাতা হাসিনা বানুর কবরের পাশে রবিবার দিনভর কোরানখানি, মিলাদ ও দোয়া মাহফিল এবং কাঙ্গালী ভোজের আয়োজন করেন। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসেও ভাষা শহীদ আবুল বরকতের পরিবারের সদস্যরা ছিলেন অনেকটা অবহেলিত। দিবসটি উপলক্ষে রবিবার ভোর থেকে গাজীপুর সিটি কর্পোরেশনের নলজানী এলাকায় ভাষা শহীদ বরকতের মাতা হাসিনা বানুর কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানাতে স্থানীয় বিভিন্ন স্কুল-কলেজ ও শিল্প কারখানার হাজার হাজার ছাত্র-ছাত্রী, শিক্ষক, নারী, পুরুষ, শিশু ও শ্রমিকদের ঢল নামে। গত কয়েক বছরের মতো এবারেও ঢাকা-গাজীপুর সড়ক সংলগ্ন শহীদ বরকতের মাতার কবরে শ্রদ্ধা জানাতে আগতদের নিরাপত্তা নিশ্চিত করেনি আইন শৃঙ্খলা বাহিনীর সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। নিরাপত্তার বিষয়টি অবহিত করে একাধিকবার অনুরোধ করা হলেও কোন লাভ হয় নি। তবে দুপুরের দিকে হাসিনা বানুর কবর এলাকায় পুলিশের এক কর্মকর্তার আগমন উপলক্ষ্যে পুলিশের দু’সদস্য আসেন। পরে কিছু সময় অবস্থানের পর ওই কর্মকর্তা চলে যাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশের ওই দুই সদস্যও সেখান থেকে চলে যান।

শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার ইকবাল সিদ্দিকী এডুকেশন সোসাইটির উদ্যোগে দেওয়াল পত্রিকা প্রকাশ, প্রভাতফেরী, শহীদ মিনারে পুষ্পাঞ্জলি অর্পণ, সুন্দর বাংলা হাতের লেখা প্রতিযোগিতা ও আলোচনা সভার আয়োজন করা হয়।