দিনাজপুরের ফুলবাড়ীতে প্রভাতফেরি, পুষ্পার্ঘ অর্পণ, শপথ, সাংস্কৃতিক অনুষ্ঠান, আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতাসহ বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে যথাযথ মর্যাদায় ও ভাবগম্ভীর্যে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে। দিবসটি উপলক্ষে মঙ্গলবার রাত ১২টা ১ মিনিটে একুশের প্রথম প্রহরে ফুলবাড়ী উপজেলা পরিষদস্থ কেন্দ্রীয় শহীদ মিনারে শহীদদের শ্রদ্ধা জানাতে ঢল নামে জাতীয় সংসদ সদস্য, উপজেলা পরিষদ, প্রশাসন, রাজনৈতিকসহ বিভিন্ন শ্রেণি ও পেশার মানুষের।

প্রথমে শহীদ বেদিতে পুষ্পস্তবক অর্পণ করেন দিনাজপুর-৫ (ফুলবাড়ী-পার্বতীপুর) আসনের সংসদ সদস্য সাবেক গণশিক্ষামন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. মোস্তাফিজুর রহমান ফিজার এমপি, পরে পালাক্রমে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, উপজেলা আওয়ামী লীগসহ এর অঙ্গ সহযোগী সংগঠন, ফুলবাড়ী পৌরসভা, মুক্তিযোদ্ধা কমপ্লেক্স, থানা পুলিশ, ফায়ার সার্ভিস, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ফুলবাড়ী প্রেসক্লাব, দৈনিক দেশ মা, সামাজিক সংগঠন আমরা করব জয় সমাজ কল্যাণ সংস্থা, ফুলবাড়ী সংবাদপত্র বিক্রেতা হকার্স ইউনিয়ন, মধ্যপাড়া পাথরখনির ঠিকাদারী প্রতিষ্ঠান জিটিসিসহ উপজেলার বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, বেসরকারি সংস্থা, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহীদদের প্রতি শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।

এদিকে স্ব স্ব শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়। এছাড়াও বিভিন্ন সরকারি-বেসরকারি দফতর, সামাজিক ও রাজনৈতিক সংগঠনগুলো দিনব্যাপী আলোচনাসভা, স্মরণসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করে।

কংকনা রায়, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি