বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করতে বিদ্যমান ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনার পাশাপাশি ব্যাংকগুলো আরও ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দেবে। নতুন নিয়মে এখন থেকে মোট ৫ শতাংশ প্রণোদনা পাওয়া যাবে। আজ রবিবার থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে বলে জানিয়েছেন বাফেদা চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও আফজাল করিম।

বর্তমানে প্রবাসী আয়ে ব্যাংকে ১ মার্কিন ডলারের বিপরীতে পাওয়া যায় ১১০ টাকা ৫০ পয়সা। এর ওপর সরকার আড়াই শতাংশ প্রণোদনা দেয়। এতে এক ডলারে পাওয়া যায় ১১৩ টাকা ২৬ পয়সার কিছু বেশি।

দেশে বৈদেশিক মুদ্রা আসার সব সূচকই এখন নিম্নমুখী। সংকটের কারণে ডলারের বিপরীতে প্রতিনিয়ত কমছে টাকার মান। অন্যদিকে জরুরি পণ্যের আমদানিসহ বৈদেশিক দেনা পরিশোধে রিজার্ভ থেকে ডলার বিক্রি অব্যাহত রয়েছে। এতে করে ধারাবাহিকভাবে কমে যাচ্ছে রিজার্ভ। এই অবস্থায় বৈধ পথে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করতে আরও ২ দশমিক ৫ শতাংশ প্রণোদনা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ব্যাংকের কর্মকর্তারা জানান, নির্ধারিত দামে ডলার পাওয়া যাচ্ছে না। তাই রেমিট্যান্স হাউসগুলো থেকে বেশি দামে প্রবাসী আয় কিনতে হচ্ছে। এমন প‌রি‌স্থি‌তি‌তে ডলার সংকট কাটাতে এমন সিদ্ধান্ত। তাদের ধারণা, নতুন এই সিদ্ধান্তের ফলে প্রবাসীরা বৈধ চ্যানেলে রেমিট্যান্স পাঠাতে ‘আগ্রহী হবে’