ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস নিয়ন্ত্রিত গাজায় দুই মাসের বেশি সময় ধরে যুদ্ধ চলছে। জাতিসংঘের পক্ষ থেকে বলা হয়েছে, গাজায় আর কোনো নিরাপদ জায়গা নেই। গতকাল শুক্রবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, গাজায় নিহতের সংখ্যা বেড়ে ১৭ হাজার ৪৮৭ জনে দাঁড়িয়েছে। আহত হয়েছে ৪৬ হাজার ৪৮০ জন। আনাদোলু এজেন্সির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা এক সংবাদ সম্মেলনে বলেছেন, ‘গত ২৪ ঘণ্টায় ইসরায়েলি বাহিনীর হামলায় ৩৫০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ৫৫৮ জন। এছাড়া অনেক ফিলিস্তিনি এখনো ধবংস্তুপের নিচে।’

তিনি আরও বলেছেন, ‘ইসরায়েলি স্থল ও বিমান হামলায় গাজায় হতাহতদের ৭০ শতাংশই নারী ও শিশু। এ ছাড়া ইসরায়েলি বাহিনী ৩৬ জন মেডিকেল কর্মীকে আটকে রেখেছে।’ গাজার স্বাস্থ্য ব্যবস্থা বিপর্যয়কর বলে উল্লেখ করেছেন আশরাফ।

এনিয়ে তিনি বলেছেন, গাজার সকল হাসপাতালে রোগী রাখার আর জায়গা নেই। এ ছাড়া হাসপাতালগুলোর জ্বালানি ফুরিয়ে আসছে বলে জানান তিনি। এদিকে গাজায় যুদ্ধবিরতি ইস্যুতে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের আনা প্রস্তাবে ভেটো দিয়েছে যুক্তরাষ্ট্র।

নিরাপত্তা পরিষদের ১৫ সদস্যের মধ্যে ১৩ সদস্য গাজায় যুদ্ধবিরতির পক্ষে ভোট দিয়েছে। অন্যদিকে যুক্তরাজ্য ভোট দেওয়া থেকে বিরত ছিল।