ইউক্রেন যুদ্ধের মধ্যে সামরিক বাহিনীর প্রধানকে সরিয়ে নতুন প্রধান নিয়োগ দিয়েছে রাশিয়া। দেশটির নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভকে বরখাস্ত করে তার স্থলে অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভকে ভারপ্রাপ্ত নৌবাহিনীপ্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে।
সম্প্রতি কৃষ্ণসাগরে রাশিয়ার নৌবহরে বারবার ইউক্রেনের সফল হামলার পর এই পদক্ষেপ নিলো মস্কো। খবর আলজাজিরার।

মস্কো টাইমস তার প্রতিবেদনে জানিয়েছে, অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভকে রাশিয়ার নৌবাহিনীর নতুন ভারপ্রাপ্ত প্রধান হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে বলে মঙ্গলবার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে।

এর আগে গত মাসে কৃষ্ণ সাগরে ইউক্রেনীয় আক্রমণে রাশিয়ান নৌবাহিনীর ক্রমবর্ধমান ক্ষতির মধ্যে অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভকে সরিয়ে অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভকে তার স্থলাভিষিক্ত করার বিষয়ে মন্তব্য করতে অস্বীকার করেছিল ক্রেমলিন।

সর্বশেষ এই রদবদলের আগে অ্যাডমিরাল মোইসিয়েভ রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের নেতৃত্বে ছিলেন।

মস্কো টাইমস বলছে, রাশিয়ার নৌবাহিনীর প্রধান হিসেবে অ্যাডমিরাল নিকোলাই ইয়েভমেনভকে প্রায় পাঁচ বছর আগে নিয়োগ দেওয়া হয়েছিল। তকে তার পদ থেকে অপসারণ গত বছর অ্যারোস্পেস ফোর্সের প্রধান সের্গেই সুরোভিকিনকে বরখাস্ত করার পর থেকে রাশিয়ার সামরিক শীর্ষ পদে সবচেয়ে বড় রদবদল।

পৃথক প্রতিবেদনে আলজাজিরা জানিয়েছে, রাশিয়ার উত্তরাঞ্চলীয় নৌবহরের সাবেক কমান্ডার মোইসিয়েভ মঙ্গলবার একটি অনুষ্ঠানে আনুষ্ঠানিকভাবে তার নতুন ভূমিকায় নিযুক্ত হন বলে আরআইএ নভোস্তি নিউজ এজেন্সি জানিয়েছে।

৬১ বছর বয়সি অ্যাডমিরাল আলেকজান্ডার মোইসিয়েভ কালিনিনগ্রাদে জন্মগ্রহণ করেন। তিনি পশ্চিম রাশিয়ান এই ভূখণ্ডের একটি ফিল্ম কলেজ থেকে স্নাতক ডিগ্রি নেন। কিন্তু কর্মজীবনে তিনি নৌবাহিনীতে প্রবেশ করেন এবং ২৯ বছরেরও বেশি সময় ধরে পারমাণবিক সাবমেরিনে কাজ করেছেন।