সম্প্রতি পঞ্চমবারের মতো রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ভ্লাদিমির পুতিন। তবে এ নির্বাচনকে ‘অগণতান্ত্রিক’ হিসাবে বর্ণনা করা যেতে পারে বলে মন্তব্য করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন।

মঙ্গলবার (১৯ মার্চ) এক বিবৃতিতে এ কথা বলেন তিনি। বিবৃতিতে ব্লিঙ্কেন বলেন, সম্প্রতি রাশিয়ার নির্বাচনটি মুক্তকণ্ঠের তীব্র দমন এবং কার্যত সব প্রকৃত বিরোধী রাজনৈতিকরা হয় কারাবন্দি নাহয় মৃত বা নির্বাসিত।

এই পটভূমিতে, এই নির্বাচনকে কেবল অগণতান্ত্রিক হিসাবে বর্ণনা করা যেতে পারে।

রাশিয়ার তিন দিনের প্রেসিডেন্ট নির্বাচনে পুতিন ৮৭ দশমিক ২৮ শতাংশ ভোট পেয়েছেন। পুতিনের নিকটতম প্রতিদ্বন্দ্বী রাশিয়ার কমিউনিস্ট পার্টি সমর্থিত নিকোলাই খারিটোনভ ৪ দশমিক ৩ শতাংশ ভোট পেয়েছেন। যেখানে নিউ পিপল পার্টির ভ্লাদিস্লাভ দাভানকভ ৩ দশমিক ৮৪ শতাংশ ভোট পেয়েছেন, তারপরে লিবারেল ডেমোক্রেটিক পার্টি অফ রাশিয়ার প্রার্থী লিওনিড স্লুটস্কি পেয়েছে ৩ দশমিক ২১ শতাংশ ভোট।

বিরোধী নেতা আলেক্সি নাভালনির মৃত্যুর প্রায় এক মাস পরে এ নির্বাচনটি অনুষ্ঠিত হয়েছে।

ব্লিঙ্কেন বলেন, নাভালনি রাশিয়ায় সত্যিকার অর্থে গণতন্ত্র প্রতিষ্ঠার জন্য ক্রমাগত প্রচেষ্টার চালিয়ে গেছে। আর এ জন্য রাশিয়ার সরকারের বহু বছর ধরে হয়রানি ও নিষ্ঠুর আচরণের শিকার হয়ে মারা গেছেন।

তিনি আরো বলেন, পুতিন রাশিয়ার নাগরিকদের অন্ধকারে রেখেছে। দেশটির নাগরিকদের সঠিক তথ্য থেকে বঞ্চিত করেছেন। এই নির্বাচনের ফলাফল ছিল পূর্ব-নির্ধারিত। তাবে যুক্তরাষ্ট্র সেসব মানুষের সঙ্গে রয়েছে যারা দেশটির একটি উজ্জ্বল ভবিষ্যৎ খুঁজছে।