rupsazza-workshop-2

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ৬৪টি জেলা শিল্পকলা একাডেমির ব্যবস্থাপনায় দেশব্যাপী একযোগে ৬৪টি জেলা শিল্পকলা একাডেমিতে এবং বাংলাদেশ শিল্পকলা একাডেমি, ঢাকায় (২-৮) অক্টোবর ২০১৬ আয়োজন করা হয়েছে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’। স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্য চলচ্চিত্র, চলচ্চিত্রের অন্যতম প্রধান শাখা এবং বিগত বছরগুলোতে আমাদের দেশে তৈরী হয়েছে বহু মানসম্মত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র। ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ এ মানসম্মত চলচ্চিত্র প্রক্ষেপণ এবং অনুধাবন করাসহ এর অন্তর্নিহিত ভাবের সাথে সবাইকে পরিচয় করিয়ে দেয়াই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য। তরুণ প্রজন্মের মাঝে চলচ্চিত্র শিল্পের বিকাশ ও প্রসার লাভ করা এবং চলচ্চিত্রের দর্শকদের শিল্পসম্মত চলচ্চিত্র অবলোকন, অনুধাবন, ব্যাখ্যা, বিশ্লেষণ, আলোচনা ও সমালোচনার মাধ্যমে তাদের মধ্যে সৃজনশীল মানবিক মূল্যবোধ সৃষ্টি করবে এবং একই সাথে ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ বাংলাদেশের সংস্কৃতি চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আমরা আশা করি।

‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণের লক্ষে দুই শতাধিক চলচ্চিত্র থেকে ০৫ সদস্যবিশিষ্ট ‘সিলেকশন কমিটি’ এর মাধ্যমে ৩৫টি স্বল্পদৈর্ঘ্য এবং ২৯টি প্রামাণ্য চলচ্চিত্র প্রদর্শনীর জন্য নির্বাচন করা হয়। এছাড়াও বিভিন্ন সময়ে নির্মিত উল্লেখ্যযোগ্য চলচ্চিত্র থেকে ১১টি প্রামাণ্য চলচ্চিত্র এবং ০৯টি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্বাচন করা হয়। সর্বসাকুল্যে ৮৪টি চলচ্চিত্র উৎসবে প্রদর্শনীর জন্য নির্বাচন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত‘ ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ এ সহযোগিতা করছে ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এবং বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ।

উৎসবে জমাকৃত চলচ্চিত্র এর মধ্যে থেকে প্রদর্শনীর জন্য চূড়ান্ত সিদ্ধান্তের লক্ষে গঠিত ‘সিলেকশন কমিটি’ এর সদস্যবৃন্দের হলো-
১. অধ্যাপক ড. ফাহমিদুল হক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা।
২. জনাব বেলায়াত হোসেন মামুন, সাধারণ সম্পাদক, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ, ঢাকা।
৩. জনাব আনোয়ার চৌধুরী, সভাপতি, বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ, ঢাকা।
৪. জনাব সালাউদ্দিন আহমেদ অটন, সাধারণ স¤পাদক, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম, ঢাকা।
৫. চাকলাদার মোস্তফা আল মাসউদ, সহকারী পরিচালক (চলচ্চিত্র), নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ, বাশিএ, ঢাকা
উৎসবে অংশগ্রহণকৃত স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র হতে উভয় শাখায় (শ্রেষ্ঠ চলচ্চিত্র, শ্রেষ্ঠ নির্মাতা এবং বিশেষ জুরি) পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার এর জন্য নির্বাচিত শ্রেষ্ঠ চলচ্চিত্র এর জন্য ১ লক্ষ টাকা করে ২জনকে ২ লক্ষ টাকা এবং শ্রেষ্ঠ নির্মাতাকে ৫০ হাজার করে ২জনকে ১ লক্ষ টাকা প্রদান করা হবে। এছাড়াও ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। বিশেষ জুরি পুরস্কার প্রাপ্তকে ক্রেস্ট ও সনদপত্র প্রদান করা হবে। এছাড়াও যে সকল চলচ্চিত্র উৎসবের প্রদর্শনী করা হচ্ছে সে সকল চলচ্চিত্রের সকল নির্মাতাকে সনদপত্র প্রদান করা হবে।

পুরস্কার প্রদানের সিদ্ধান্তের লক্ষে ০৫ সদস্যবিশিষ্ট একটি জুরি কমিটি গঠন করা হয়। জুরি কমিটির সদস্যবৃন্দরা হলো-
১। সৈয়দ াসালউদ্দিন জাকি, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, ঢাকা : চেয়ারম্যান
২। জনাব মফিদুল হক, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব, ঢাকা : সদস্য
৩। ড. জাকির হোসেন রাজু, বিশিষ্ট চলচ্চিত্র গবেষক, ঢাকা : সদস্য
৪। অধ্যাপক ড. ফাহমিদুল হক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা : সদস্য
৫। চাকলাদার মোস্তফা আল মাস্উদ, সহকারী পরিচালক, নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগ, বাশিএ, ঢাকা : সদস্য-সচিব

আগামী ০২ অক্টোবর ২০১৬ তারিখ সন্ধ্যা ৬.০০টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে উৎসবের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করে হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জনাব আসাদুজ্জামান নূরএমপি, মাননীয় মন্ত্রী, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সৈয়দ সালাহউদ্দিন জাকি, বিশিষ্ট চলচ্চিত্রকার ও চেয়ারম্যান, জুরি কমিটি, ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’, জনাব মোরশেদুল ইসলাম, বিশিষ্ট চলচ্চিত্রকার এবং জনাব মানজারেহাসীন মুরাদ, বিশিষ্ট চলচ্চিত্রকার। সভাপতিত্ব করবেন জনাব লিয়াকত আলী লাকী , মহাপরিচালক, বাংলাদেশ শিল্পকলা একাডেমি। এছাড়াও স্বাগত বক্তব্য প্রদান করবেন জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, সচিব, বাংলাদেশ শিল্পকল একাডেমি।

img_7305

উক্ত আয়োজন উপলক্ষে আজ ২৯ সেপ্টেম্বর ২০১৬ তারিখ বৃহস্পতিবার বেলা ৩টায় একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। সংবাদ সম্মেলনের শুরুতেই সদ্য প্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক এর স্মরণে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালউদ্দিন জাকি, বাংলাদেশ শিল্পকল একাডেমির সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী, ফেডারেশন অব ফিল্ম সোসাইটিজ অব বাংলাদেশ এর সাধারণ সম্পাদক জনাব বেলায়াত হোসেন মামুন, বাংলাদেশ প্রামাণ্যচিত্র পর্ষদ এর সভাপতি জনাব আনোয়ার চৌধুরী, বাংলাদেশ শর্ট ফিল্ম ফোরাম এর সাধারণ স¤পাদক জনাব সালাউদ্দিন আহমেদ অটন, বাংলাদেশ শিল্পকলা একাডেমির অর্থ বিভাগের উপপরিচালক জনাব শহিদুল ইসলাম, সহকারী পরিচালক আল হেলাল, একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের সহকারী পরিচালক জনাব আলি আহমেদ মুকুল এবং চাকলাদার মোস্তফা আল মাস্উদ। 

আলোচনায় সৈয়দ সালাউদ্দিন জাকি বলেন শিল্পকলা একাডেমির এই উদ্যোগ নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। এই উৎসবের মাধ্যমে দেশব্যাপী একটি জাগরণ তৈরী হবে। আজ যে সকল তরুণ নির্মাতা এই চলচ্চিত্র নিয়ে কাজ করছে এই উদ্যোগের মাধ্যমে তারা উৎসাহিত হবে। আমাদের দেশের অনেকেই শর্ট ফিল্ম, প্রমাণ্যচিত্র ও চলচ্চিত্র তৈরী করেন, কিন্তুু অনেক নির্মাতার কাজই সিনেমা হলে যায়না বা সিনেমা হলে দেখানোর সুযোগও থাকেনা। কারণ শর্ট ফিল্ম বা প্রমাণ্যচিত্র দেখা যায় ২,৫ বা ১০ মিনিটের তাই শিল্পকলা একাডেমির মাধ্যমে তরুণ প্রজন্মের এই কাজগুলি দেশব্যাপী ছড়িয়ে দেয়ার জন্য শিল্পকলা একাডেমির যে সকল কর্মকর্তা ও কর্মচারীসহ সহযোগি প্রতিষ্ঠানের সবাইকে আমি আন্তরিক ধন্যবাদ জানাচ্ছি।

লিয়াকত আলী লাকী বলেন বাংলাদেশ শিল্পকলা একাডেমি যেমন জেলা থেকে উপজেলায় বিস্তৃত হয়েছে এভাবে তরুণ প্রজন্মের কাজগুলি আমরা শিল্পকলা একাডেমির মাধ্যমে দেশের সকল মানুষকে দেখার সুযোগ করে দেব। তবে প্রতিযোগিতা থাকবে কারণ প্রতিযোগিতা না থাকলে উৎসাহ থাকেনা। যেমন এই উৎবে আমার জুরি কমিটির মাধ্যমে শ্রেষ্ঠ নির্মাতা ও শ্রেষ্ঠ চলচ্চিত্র নির্বাচন করেছি। তাই আমি আশা করবো তরুণ নির্মাতারা আমাদের আরো ভালো কাজ উপহার দেবে। লিয়াকত আলী লাকী আরো বলেন এবারের ২-৮ অক্টোবর ‘বাংলাদেশ স্বল্পদৈর্ঘ্য ও প্রামাণ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’ সদ্যপ্রয়াত সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক-কে উৎসর্গ করছি। শিল্পকলা একাডেমির আয়োজনে সপ্তাহব্যাপী রূপসজ্জা বিষয়ক কর্মশালার সমাপনী

বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে একাডেমির নাট্যকলা ও চলচ্চিত্র বিভাগের ব্যবস্থাপনায় গত ২৩ সেপ্টেম্বর থেকে ২৯ সেপ্টেম্বর ২০১৬ তারিখ দেশের বিভিন্ন নাট্যসংগঠনের প্রায় ৫০জন প্রশিক্ষণার্থীর অংশগ্রহণে প্রতিদিন বিকাল ৫টা থেকে রাত ৯টা শুরু হয় সপ্তাহব্যাপী রূপসজ্জা বিষয়ক কর্মশালা। গত ২৩ সেপ্টেম্বর একাডেমির জাতীয় নাট্যশালার ইন্টরন্যাশনাল কালচারাল আর্কাইভে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব শিল্পী মুস্তাফা মনোয়ার । একাডেমির জাতীয় নাট্যশালার ৫০৩ নং মহড়াকক্ষে সপ্তাহব্যাপী কর্মশালায় প্রশিক্ষণ প্রদান করেন শিল্পী মুস্তাফা মনোয়ার, এস এম মহসিন, অধ্যাপক রহমত আলী, অধ্যাপক খায়রুজ্জাহান মিতু, ড. আইরিন পারভীন লোপা মোঃ আসলাম, শংকর কুমার দাশ, মোঃ আলী বাবুল এবং শুভাশীষ দত্ত তন্ময়।

img_7292

আজ ২৯ সেপ্টেম্বর কর্মশালার সমাপনী অনুষ্ঠানে একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী লাকী এর সভাপতিত্বে উপস্থিত ছিলেন নাট্যনির্দেশক ও অভিনেতা আতাউর রহমান এবং একাডেমির সচিব জনাব জাহাঙ্গীর হোসেন চৌধুরী। সমাপনী অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীরা তাদের সপ্তাহব্যাপী অভিজ্ঞতার চিত্র অতিথিদের সামনে তুলে ধরেন এবং আলোচনা করেন কিভাবে তাদের এই প্রশিক্ষণ কাজে লাগবে।