img_advisor_logo_hm‘সাউথ এশিয়ান সাব রিজিওনাল ইকোনোমিক কো-অপারেশন (সাসেক) রোড কানেক্টিভিটি’ প্রকল্পের আওতায় জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়ক চার লেনে উন্নীত করার কাজ তদারকিতে চার পরামর্শক প্রতিষ্ঠানের সঙ্গে চুক্তি করেছে সরকার।

 প্রধান পরামর্শক হিসাবে এ প্রকল্পে কাজ করবে দক্ষিণ কোরিয়ার কুনহুয়া ইঞ্জিনিয়ারিং অ্যান্ড কনসালটিং কোম্পানি লিমিটেড। অন্য তিন প্রতিষ্ঠান হলো- কোরিয়া কনসালটেন্টস ইন্টারন্যাশনাল, ভারতের ইন্টার-কন্টিনেল্টাল কনসালটেন্টস অ্যান্ড টেকনোক্র্যাটস এবং বাংলাদেশের ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্টস লিমিটেড।

এ প্রকল্পে পরামর্শক ব্যয় ধরা হয়েছে মোট একশত চার কোটি উনপঞ্চাশ লাখ একান্না হাজার টাকা।

বুধবার সকালে যোগাযোগ মন্ত্রণালয়ের সভাকক্ষে এই চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত লি-ইউন ইয়াং উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সরকারের পক্ষে চুক্তিতে সই করেন রোডস অ্যান্ড হাইওয়ের প্রধান প্রকৌশলী মফিজুল ইসলাম রাজ খান। আর পরামর্শকদের পক্ষে ছিলেন কুনহুয়ার চেয়ারম্যান হং কং উং।

যোগাযোগমন্ত্রী অনুষ্ঠানে বলেন, জয়দেবপুর-চন্দ্রা-টাঙ্গাইল-এলেঙ্গা সড়কটি সার্ক হাইওয়ে করিডোর-৪, এশিয়ান হাইওয়ে-২ ও এশিয়ান হাইওয়ের-৪১ এর অংশ। সাসেক রোড কানেক্টিভিটি প্রকল্পের আওতায় সত্তর কিলোমিটার দীর্ঘ এই সড়কে পাঁচটি ফ্লাইওভার, ২৭টি সেতু এবং ৬০টি কালভার্ট নির্মাণ করা হবে।

গত বছরের এপ্রিলে একনেকের অনুমোদন পাওয়া এ প্রকল্পে মোট ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ হাজার ৬৬ কোটি টাকা। ২০১৮ সালের মার্চের মধ্যে প্রকল্পের কাজ শেষ করার কথা রয়েছে।

এশিয়া উন্নয়ন ব্যাংক, ওপেক ফান্ড ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট, আবুধাবি ফান্ড ফর ডেভেলপমেন্ট এবং বাংলাদেশ সরকার যৌথভাবে এ প্রকল্পে অর্থায়ন করছে।